Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ জুলাই, ২০১৬ ১২:৩৪
আপডেট : ১৪ জুলাই, ২০১৬ ১৫:০৫
আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলা
১১ আসামির খালাসে স্থগিতাদেশ বাড়ল
অনলাইন ডেস্ক
১১ আসামির খালাসে স্থগিতাদেশ বাড়ল

আওয়ামী লীগের জনপ্রিয় নেতা ও সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় ১১ আসামিকে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর স্থগিতাদেশ আগামী রবিবার পর্যন্ত বাড়িয়েছে আপিল বিভাগ। একইসঙ্গে ওই দিনই আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর বৃহস্পতিবার শুনানির শুরুর পর রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ সদস্যের বেঞ্চ এই আদেশ দেয়।

এদিন, আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন।

হাইকোর্টে খালাস পাওয়া ১১ আসামি হলেন- ফয়সাল, রনি মিয়া ওরফে রনি ফকির, খোকন, আমির হোসেন, জাহাঙ্গীর ওরফে বড় জাহাঙ্গীর, লোকমান হোসেন ওরফে বুলু, দুলাল মিয়া, রাকিব উদ্দিন সরকার ওরফে পাপ্পু, আইয়ুব আলী, জাহাঙ্গীর ও মনির। এদের মধ্যে নিম্ন আদালত সাতজনকে মৃত্যুদণ্ড এবং চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। গত ১৫ জুন আপিলের রায়ে তাদের খালাস দেয় হাইকোর্ট।

এরপর রায় নিয়ে গাজীপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীদের অসন্তোষ সৃষ্টি হলে স্থগিতাদেশ চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সেই আবেদন শুনে গত ২১ জুন সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাই কোর্টের খালাসের রায় স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন।

প্রসঙ্গত, আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় ২০০৫ সালের ১৬ এপ্রিল নিম্ন আদালত বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল।

পরে হাইকোর্টের রায়ে ছয় জনকে মৃত্যুদণ্ড ও আট জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। অপরদিকে ১১ আসামিকে খালাস দেওয়া হয়। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।


বিডি-প্রতিদিন/১৪ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow