Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ জুলাই, ২০১৬ ১৪:০২
আপডেট : ১৪ জুলাই, ২০১৬ ১৪:০৩
মঙ্গোলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক
মঙ্গোলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি

এশিয়া-ইউরোপ শীর্ষ সম্মেলনে (আসেম) যোগ দিতে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোরের উদ্দেশে আজ বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।   স্থানীয় সময় আজ রাত ৭টা ৫৫ মিনিটে ফ্লাইটটির চেংগিস খান আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।
১৫-১৬ জুলাই উলানবাটোরে  আসেম'র দু'দিনব্যাপী একাদশতম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামীকাল শুক্রবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। শেখ হাসিনা শীর্ষ সম্মেলনের প্রথম ও দ্বিতীয় পূর্ণ অধিবেশনে অংশ নেবেন। আসেমে অংশীদারত্ব ও যোগাযোগ বিষয়ে বক্তব্য দেবেন তিনি।

মঙ্গোলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল করিম এবং দেশটির প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ও অ্যাম্বাসেডর অ্যাট লার্জ পি. সাগান বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দর থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রার মধ্য দিয়ে প্রধানমন্ত্রীকে আসেম ভিলায় নিয়ে যাওয়া হবে। দুই দিনের সফরকালে সেখানে অবস্থান করবেন শেখ হাসিনা।

 

আসেম শীর্ষ সম্মেলনের ফাঁকে কাল সুইস প্রেসিডেন্ট জন স্কনেইদার, রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেব, জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও ইতালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেন্টিলোনির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।


আগামী শনিবার মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিয়াও, ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি ডোনাল্ড টাস্ক ও ইউরোপীয় কমিশনের সভাপতি জেন ক্লাউড জুনকারের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। তিনি আসেম নেতাদের সমাপনী অধিবেশনেও অংশ নেবেন।


আসেম হলো ৫১টি এশিয়া ও ইউরোপের দেশ ও দুটি আঞ্চলিক সংস্থার একটি ফোরাম। আরও বেশি ভারসাম্যপূর্ণ রাজনৈতিক ও অর্থনৈতিক বৈশ্বিক শৃঙ্খলা অর্জনের লক্ষ্যে ইউরোপ ও এশিয়ার মধ্যে প্রয়োজনীয় সব পর্যায়ে সম্পর্ক গভীর করতে এই ফোরাম গড়ে তোলা হয়েছে। বাংলাদেশ ২০১২ সালে এই ফোরামে যোগ দেয়।

 

বিডি-প্রতিদিন/১৪ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow