Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৬ ১৯:২৯
আপডেট : ১৭ জুলাই, ২০১৬ ১৯:৩৭
সংসদে রেলমন্ত্রী
অবৈধ দখলে রেলের ৪ হাজার ৩৯১ একর জমি
নিজস্ব প্রতিবেদক
অবৈধ দখলে রেলের ৪ হাজার ৩৯১ একর জমি

বাংলাদেশ রেলওয়ের ৪ হাজার ৩৯১ দশমিক ৩৯ একর জমি অবৈধ দখলে রয়েছে বলে সংসদে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। এর মধ্যে সরকারি ব্যক্তি-প্রতিষ্ঠান, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের দখলভুক্ত রয়েছে ৩ হাজার ৪৬৯ দশমিক ৫ একর জমি এবং সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার অবৈধ দখলভুক্ত জমির পরিমাণ ৯২২ দশমিক ৩৪ একর।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের (৩৯) এমপি বেগম হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী সংসদে এ তথ্য জানান। নাজমুল হক প্রধানের অপর প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়ের অব্যবহৃত বা পতিত জমির পরিমাণ ১০ হাজার ৮৬৮ দশমিক ৭২ একর।

এসময় রেলপথ মন্ত্রী আরো জানান, অবৈধ দখলভুক্ত রেলভূমি দখলমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের ভূ-সম্পত্তি বিভাগ স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নিয়ে নিয়মিত উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছে। গত জুলাই ১৫ থেকে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত রেলওয়ের পূর্ব ও পশ্চিম উভয় অঞ্চলে  মোট ১৬৬.৫৩ একর জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে।

বেগম হাজেরা খাতুনের এক সম্পূরক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, রেলওয়ের মালিকানাধীন জমি উদ্ধার করে পিপিপির অধীনে এসব জমিতে শপিংমল, মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

 

বিডি-প্রতিদিন/১৭ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow