Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ জুলাই, ২০১৬ ১৮:০৪
আপডেট :
সিরডাপের নতুন মহাপরিচালক তাগিনাভুলাউ
অনলাইন ডেস্ক
সিরডাপের নতুন মহাপরিচালক তাগিনাভুলাউ

অষ্টম ডিজি হিসেবে চার বছরের জন্য (২০১৬-২০২০) সেন্টার অন ইনটিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (সিরডাপ) - এর দায়িত্ব গ্রহণ করেছেন ফিজির নাগরিক তেবিতা জি. বসেওকা তাগিনাভুলাউ। তিনি গত ৬ জুলাই ইন্দোনেশিয়ান ডিজি ড. সেচেপ এফেন্দির স্থলাভিষিক্ত হন।

প্রশান্ত মহাসাগরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত দেশ ফিজির বিভিন্ন মন্ত্রণালয়ে ৩১বছরের চাকরির অভিজ্ঞতা নিয়ে তিনি সিরডাপে যোগদান করেন। তিনি ফিজির শিক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয়, গ্রামীণ উন্নয়ন ও দুর্যোগ-ব্যবস্থাপনা মন্ত্রণালয়, প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয় এবং ভূমি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে বিভিন্ন পদে নিযুক্ত ছিলেন। এসব মন্ত্রণালয়ে তিনি পরিচালক, উপ-সচিব এবং সচিব পর্যায়ের বিভিন্ন পদে থেকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন এবং নিজ দেশের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও সরকারি বিভিন্ন বোর্ড এবং কমিটিতে চেয়াম্যান কিংবা সদস্য হিসেবেও ভূমিকা পালন করেন।

প্রকল্প ও পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে অভিজ্ঞ প্রাক্তন এ সচিব ফিজির ভূমি ব্যবস্থাপনা সংস্কার, সমন্বিত গ্রামীণ উন্নয়ন ফ্রেমওয়ার্ক তৈরি, জিওস্পেশাল তথ্য ব্যবস্থাপনা প্রণয়ন এবং ভূমি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাংগঠনিক পুনর্গঠনসহ বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের সাথে যুক্ত ছিলেন।

১৫টি দেশের সমন্বয়ে গঠিত আঞ্চলিক ও আন্ত:সরকারীয় সংগঠন সিরডাপের সদর দপ্তর ঢাকায় অবস্থিত। ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ সংগঠন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সদস্য দেশগুলোতে গ্রামীণ উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এর সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে - আফগানিস্তান, বাংলাদেশ (হোস্ট কান্ট্রি), ফিজি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ভিয়েতনাম।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow