Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

প্রকাশ : ২৩ জুলাই, ২০১৬ ১৪:৪৭
আপডেট : ২৩ জুলাই, ২০১৬ ১৪:৫৫
'সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে'
অনলাইন ডেস্ক
'সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে'
ফাইল ছবি

সরকারি কর্মকর্তা-কর্মচারিদের সেবার মনোভাব নিয়ে কাজ করার নির্দেশ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকারি কর্মীদের অনেক উন্নতি করে দেওয়া হয়েছে। কাজে মনযোগ দিলে আগামীতে আরও উন্নতি হবে।

শনিবার বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন পদক-২০১৬ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জাতীয় ও মাঠ পর্যায়ে যথাক্রমে ১৩ ও ১৭ জনকে এই পদক দেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে। আমরা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি দিয়েছি। ১২৩ শতাংশ বেতন বৃদ্ধি করেছি। আমরা যে বাজেট বা কর্মসূচি হাতে নেই তা যেন দ্রুত বাস্তবায়ন হয়, এটিই চাই। এজন্য কর্মীদের আরও এগিয়ে যেতে হবে। শুধু চাকরির স্বার্থে চাকরি নয়, জনগণের জন্য কাজ করা পবিত্র দায়িত্ব, সে হিসেবে কর্মসম্পাদন করতে হবে।

তিনি বলেন, আমাদের বিভিন্ন পদবি ছিল না; কর্মচারীদের পদবি পরিবর্তন করা হয়েছে। প্রত্যেকটি পদের নাম পরিবর্তন করে সম্মানজনক পদবি আমরা দিয়েছি। আমরা প্রায় সর্বক্ষেত্রে এটি করেছি; সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই।

প্রতিযোগিতামূল বিশ্বে টিকিতে থাকার জন্য সরকারি কর্মীদের প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা নানামাত্রিক প্রশিক্ষণে জোর দিয়েছি। বিশ্ব প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। নতুন নতুন প্রযুক্তি আসছে এবং তার সঙ্গে তাল মিলিয়েই আমাদের চলতে হবে। আজকের বিশ্ব প্রতিযোগিতামূলক। প্রতিযোগিতামূলক এই বিশ্বে টিকে থাকতে হলে আমাদেরও তাল মিলিয়ে চলতে হবে। আর এতে প্রশিক্ষণের ওপর আমাদের গুরুত্ব দিতে হবে।

দেশের চলমান জঙ্গি ও সন্ত্রাসবাদ দমন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যেকোনো মূল্যে জঙ্গি দমন করা হবে। এক্ষেত্রে তার সরকার কোনো ছাড় দেবে না।

বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow