Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ জুলাই, ২০১৬ ১২:১৯
আপডেট : ২৫ জুলাই, ২০১৬ ১৫:৩৭
মীর কাসেমের রিভিউ শুনানি ২৪ আগস্ট
অনলাইন ডেস্ক
মীর কাসেমের রিভিউ শুনানি ২৪ আগস্ট
ফাইল ছবি

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মীর কাসেমের রিভিউ আবেদনের শুনানির তারিখ পিছিয়ে ২৪ আগস্ট নির্ধারণ করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ সময়ের আবেদন মঞ্জুর করে ২৪ অগাস্ট শুনানির দিন ঠিক করে দেন।  

বেঞ্চের অন্য সদস্যরা হলেন: বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান।
 
এর অাগে গত ২১ জুন চেম্বার আদালত শুনানির জন্য এই দিন ধার্য করেন। আপিল বিভাগের আজকের কার্যতালিকায় রিভিউ আবেদনটি ৬৩ নম্বরে রয়েছে। গতকাল সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এই কার্যতালিকা প্রকাশিত হয়। এদিকে রিভিউর শুনানিতে প্রস্তুতির জন্য দুই মাসের সময় চেয়ে আবেদন করেছে আসামিপক্ষ। এ বিষয়ে মীর কাসেমের ছেলে ব্যারিস্টার মীর আহমদ বিন কাসেম বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, এ মামলার অভিযোগ গঠনের আদেশে ভুল ছিল বলে আপিল বিভাগের রায়ে বলা হয়েছে।  সে বিষয়ে প্রস্তুতি নেওয়ার জন্য আমরা দুই মাস সময় চেয়ে শুনানি মুলতবির আবেদন করেছি। গত ১৯ জুন মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা চেয়ে আপিল বিভাগে রিভিউ আবেদন করেন মীর কাসেম। রিভিউ আবেদনে মীর কাসেমের খালাস চাওয়া হয়। আসামিপক্ষের রিভিউ আবেদনের পর রাষ্ট্রপক্ষ শুনানির তারিখ ধার্য চেয়ে আপিল বিভাগে আবেদন করে। ৮ মার্চ মানবতাবিরোধী অপরাধের দায়ে মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। ২০১৪ সালের ২ নভেম্বর তাকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ের বিরুদ্ধে তিনি সুপ্রিমকোর্টে আপিল করেন।  

বিডি-প্রতিদিন/ ২৫ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow