২৫ জুলাই, ২০১৬ ১২:২০

টিচার্স ট্রেনিং কলেজের পরিচালনা পদ্ধতির নথি তলব

অনলাইন ডেস্ক

টিচার্স ট্রেনিং কলেজের পরিচালনা পদ্ধতির নথি তলব

দেশের সকল সরকারি ও বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের পাঠ্যক্রম, পরীক্ষাদান পদ্ধতি ও পরিচালনা পদ্ধতি সংক্রান্ত নথি আগামী দু'সপ্তাহের মধ্যে আদালতে জমা দিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এ বিষয়ে করা এক লিভ টু আপিলের শুনানি শেষে সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ সদস্যের  আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এদিন, আদালতে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। অন্যদিকে, বেসরকারি টিচার্স ট্রেনিংগুলোর পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের জানান, ২০০৮ সালের ১৫ মে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা সার্কুলারের একাংশে বলা হয়, সরকারি টিচার্স কলেজ থেকে বিএড প্রশিক্ষণ গ্রহণ বাধ্যতামূলক।

এই সাকুর্লারেরই বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালের ২৩ জুলাই হাইকোর্টে রিট করেন বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ এসোসিয়েশনের সেক্রেটারি ও সাতক্ষীরার হাজী ওয়াজেদ আলী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ নাজিরুল ইসলাম । সেই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।

এরপর ২০১৩ সালের ১১ জুলাই হাইকোর্টের একটি বেঞ্চ এ বিষয়ে জারি করা রুল নিস্পত্তি করে রায় দেন। রায়ে বলা হয়, এই সার্কুলারের মাধ্যমে বেসরকারি টিচার্স ট্রেনিংগুলোর অধিকার খর্ব করা হয়েছে। পরে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে শিক্ষা মন্ত্রণালয়।

বিডি-প্রতিদিন/২৫ জুলাই, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর