২ আগস্ট, ২০১৬ ১৯:৫৯

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান রিয়াজুল হক

অনলাইন ডেস্ক

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান রিয়াজুল হক

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন বর্তমান সদস্য কাজী রিয়াজুল হক। সাবেক এই সচিব মানবাধিকার কমিশনে মিজানুর রহমানের স্থলাভিষিক্ত হচ্ছেন।

আইন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. রেজাউল করিম মঙ্গলবার এই খবর নিশ্চিত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক মিজানুর ছয় বছর ধরে কমিশন চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন। গত ২৩ জুন দ্বিতীয় দফার মেয়াদ শেষে বিদায় নেন তিনি।

২০০৬ সালে সচিব হিসেবে অবসরে যাওয়া রিয়াজুল হক কয়েক বছর ধরে মানবাধিকার কমিশনের পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে সরকারি চাকরিতে যোগ দেন তিনি। পরে তিনি আইন, লোকপ্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ে দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

দশ বছর আগে অবসর নেওয়ার পর রিয়াজুল হক কিছু কাল বার কাউন্সিলের 'লিগ্যাল এডুকেশন অ্যান্ড টেইনিং ইনস্টিটিউট'র নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন। এরপর আসেন মানবাধিকার কমিশনে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে রিয়াজুল হক সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারকের সমান বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও সদস্য বাছাই কমিটির প্রধান হলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ওই কমিটির সুপারিশে রাষ্ট্রপতি কমিশনের চেয়ারম্যান ও সদস্য পদে নিয়োগ দিয়ে থাকেন।
বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর