২৫ আগস্ট, ২০১৬ ১২:৩২

তৃতীয় দিনের ধর্মঘটে অচল বরিশালের নৌ বন্দর

অনলাইন ডেস্ক

তৃতীয় দিনের ধর্মঘটে অচল বরিশালের নৌ বন্দর

নৌ-পথে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ ও বেতন বৃদ্ধির দাবিতে নৌ-যান শ্রমিকদের ধর্মঘট তৃতীয় দিনের মত অব্যাহত থাকায় অচল হয়ে পড়েছে বরিশাল নৌ-বন্দর। বৃহস্পতিবার সকাল থেকে অভ্যন্তরীণ রুটে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। পাশাপাশি বন্ধ রয়েছে নদী পথে চলাচলকারী মালবাহী কার্গোগুলোও।

তবে বাড়তি পুলিশের উপস্থিতিতে বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে এমভি সুরভী-৯, সুন্দরবন-৭, পারাবত-৯-১১সহ ৪টি লঞ্চ বরিশাল নদী বন্দরে এসে নোঙর করেছে। এ লঞ্চ ৪টি আবার যাত্রী নিয়ে সন্ধ্যায় বরিশাল থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবে।

ধর্মঘটের কারণে সকাল থেকে নৌ-বন্দরে যাত্রীদের উপস্থিতি ছিলো না বললেই চলে। এ রুটে চলাচলকারী যাত্রীরা ট্রলার, স্পিডবোটসহ বিকল্প ব্যবস্থায় গন্তব্যের উদ্দেশে যাত্রা করছেন। তবে এতে তাদের ভোগান্তি বেড়েছে অনেকটা। কোনো উপায় না পেয়ে যাত্রীদের ট্রলার বা স্পিডবোটে যেতে হচ্ছে। তবে সেক্ষেত্রে গুণতে হচ্ছে দ্বিগুণ থেকে চারগুণ ভাড়া।

এদিকে, সকালে কর্মবিরতিতে থাকা শ্রমিকরা পন্টুন ও কার্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশন ও নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল বিভাগীয় কমিটির জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক একিন আলী জানান, নৌ-যান শ্রমিকদের বেতন সর্বনিম্ন ১০ হাজার টাকায় উন্নিত করা, নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুনঃনির্ধারণ, নৌ-পথে সন্ত্রাস, চাঁদাবাজী ও ডাকাতি বন্ধ, নদী পথে নাব্যতা ফিরিয়ে আনাসহ বেশকিছু দাবি আদায়ের লক্ষ্যে তারা এ ধর্মঘট শুরু করেছে। শ্রমিকদের এই ন্যায্য দাবি মানা না পর্যন্ত আমরা ধর্মঘট অব্যাহত রাখবো।

বিডি-প্রতিদিন/২৫ আগস্ট, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর