২৭ আগস্ট, ২০১৬ ১০:৩২

বাড়ছে পদ্মার পানি, কুষ্টিয়ার ৩৭ গ্রাম প্লাবিত

কুষ্টিয়া প্রতিনিধি

বাড়ছে পদ্মার পানি, কুষ্টিয়ার ৩৭ গ্রাম প্লাবিত

ভারত ফারাক্কা বাঁধের অধিকাংশ গেট খুলে দেওয়ায় পদ্মা নদীর পানি হুহু করে বাড়ছে। এতে হার্ডিঞ্জ ব্রিজের কাছে নদীর পানি বিপদসীমার কাছাকাছি প্রবাহিত হচ্ছে। এছাড়া পদ্মার পানি বৃদ্ধির কারণে ভারত সীমান্ত ঘেষাঁ কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার নদী তীরবর্তী চিলমারি ইউনিয়নের ১৮টি ও রামকৃষ্ণপুর ইউনিয়নের ১৭টি এবং ভেড়ামারা উপজেলার ২টি গ্রাম প্লাবিত হয়েছে। ফলে ওই ৩৭টি ইউনিয়নের ৫০ হাজারের বেশি মানুষ পানিবন্দী হয়ে গৃহহীন হয়ে পড়েছে।
 
পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলেছেন, প্রতি তিন ঘন্টায় দুই সেন্টিমিটার করে পানি বাড়ছে। যে গতিতে পানি বাড়ছে, তা অব্যাহত থাকলে আগামী ৪৮ ঘন্টার মধ্যে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভারতের বিহার রাজ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতি সামলাতে ভারত নিয়ন্ত্রিত ফারাক্কা বাঁধের ১১৭টি গেটের মধ্যে ৯৯টি গেট খুলে দেয়া হয়েছে। এতে উজান থেকে নেমে পদ্মা নদীর পানি বিপদসীমায় প্রবাহিত হচ্ছে। এছাড়া প্রতি তিন ঘন্টায় ২ সেন্টিমিটার করে পানি বাড়ছে। এভাবে পানি বাড়তে থাকলে আরো নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নঈমূল হক শুক্রবার বিকালে জানান, যে গতিতে পানি বাড়ছে, তাতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে।

পাউবো সূত্রে জানা গেছে, পদ্মায় পানির বিপদসীমা ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার। সেখানে শুক্রবার দুপুর ১২টার দিকে প্রবাহিত হয়েছে ১৪ দশমিক ৬ সেন্টিমিটার; যা বিপদসীমা থেকে মাত্র পয়েন্ট ১৯ সেন্টিমিটার দূরে। পাউবোর পানি পরিমাপকাজে নিয়োজিত এক কর্মকর্তা জানান, প্রতি ৩ ঘণ্টায় ২ সেন্টিমিটার করে পানি বাড়ছে।

দৌলতদিয়া উপজেলার চিলমারী ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ আহমেদ জানান, গত কয়েক দিন ধরে অব্যাহতভাবে পদ্মা নদীর পানি বাড়ায় চিলমারির ১৮ গ্রামের ৪০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছে এসব এলাকার হাজার হাজার মানুষ। এছাড়া রামকৃঞ্চপুর ইউনিয়নের চরাঞ্চলের ১৭ গ্রামে পানি ঢুকে পড়েছে। সেখানকার প্রায় ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে বলেও তিনি জানান।

বিডি-প্রতিদিন/২৭ আগস্ট, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর