Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২৮
ফেসবুকে ভাইরাল রক্তাক্ত রাজধানী!
অনলাইন ডেস্ক
ফেসবুকে ভাইরাল রক্তাক্ত রাজধানী!

ঈদুল আজহার দিন (মঙ্গলবার) সকাল থেকে টানা বৃষ্টিতে রাজধানীর বেশির ভাগ এলাকার অলিগলি পানিতে ডুবে যায়। ফলে ঢাকার বাসিন্দারা নিজ বাড়ির সামনের খোলা রাস্তায় পশু জবাই করেছেন।

আর সেই রক্ত সড়কে জমে থাকা বৃষ্টির পানিকে করেছে লাল। ফলে ঈদের দিন কোরবানির পর রক্তে ছেয়ে গেছে রাজধানীর অলিগলি। এতে কোরবানির পশুর রক্ত-বৃষ্টির পানিতে একাকার হয়েছে রাজধানী।

সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে চাউর হলে ঢাকার দুই সিটি করপোরেশনের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়। ফেসবুকে সবাই অভিযোগ করেন, 'নির্ধারিত স্থানে পশু কোরবানি হয়নি বলেই এমনটা ঘটেছে। '

প্রশ্ন রেখে কেউ বলেছেন, কতটা অব্যবস্থাপনার এই শহর? কতটা জলাবদ্ধ আমরা?

গভীরভাবে আশঙ্কা করা হচ্ছে, এই রক্ত পানি থেকে ছড়িয়ে পড়তে পারে নানা রোগ-জীবাণু। আক্রান্ত হতে পারে শিশুরা। তাই দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরি।

টানা বৃষ্টির কারণে ঢাকাবাসী বাড়ির আঙ্গিনা আর সামনে গলিপথে গরু-ছাগল-মহিষ কোরবানি দিয়েছেন। এরপর বৃষ্টিতে সেই রক্তে ছেয়েছে পুরো রাস্তা। পানিতে ডুবে যাওয়া গলি হয়ে যায় রক্তনদী। এসব ছবি উঠে আসে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সোহেল রানা নামে একজন লিখেছেন, পশু কোরবানি দেয়ার পরে বৃষ্টি হলে হয়তো সব পরিষ্কার হয়ে যেতো। কিন্তু বৃষ্টি আগে হওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। তাই এই বিষয়টিও সিটি করপোরেশনগুলোকে ভেবে দেখতে হতো।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, রক্ত খুব দ্রুত পচে গিয়ে রোগ-জীবণু ছড়িয়ে দিতে পারে। টাইফয়েড, জন্ডিস, উদরাময়, ডেঙ্গু হতে পারে। এছাড়া শিশুদের জন্য এই জীবণু ক্ষতিকর প্রভাব ফেলবে।

এদিকে, রাজধানীতে কোরবানির পশুর বর্জ্য ৪৮ ঘণ্টার আগেই অপসারণ করা সম্ভব হবে বলে জানিয়েছে দুই সিটি করপোরেশন। প্রতিশ্রুতি অনুযায়ী রাজধানী পরিষ্কারের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

বিডি প্রতিদিন / ১৪ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow