Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৫
'ব্যাহত হওয়া রেল সংযোগ পুন:স্থাপন করতে চায় বাংলাদেশ'
অনলাইন ডেস্ক
'ব্যাহত হওয়া রেল সংযোগ পুন:স্থাপন করতে চায় বাংলাদেশ'

১৯৬৫ খ্রিস্টাব্দে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ব্যাহত হওয়া ভারত-বাংলাদেশের মধ্যে রেল সংযোগকে পুন:স্থাপন করতে চায় বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার ত্রিপুরার রাজধানী আগরতলায় এক সম্মেলন থেকে বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু একথা জানান।
 
এদিন সন্ধ্যায় আগরতলায় তৃতীয় ‘নর্থ-ইস্ট কানেকটিভিটি সামিট’-এ যোগদান করে আমু বলেন ‘ভারতের সঙ্গে কানেকটিভিটি বৃদ্ধি করার লক্ষ্যে বাস্তব পরিবর্তন আনতে চায় বাংলাদেশ সরকার। অগ্রাধিকারের ভিত্তিতে আমরা ১৯৬৫ সালের আগে পর্যন্ত দুই দেশের চালু থাকা রেল যোগাযোগ ব্যবস্থাকে পুন:স্থাপিত করতে চায় আমাদের সরকার’।
 
প্রসঙ্গত ১৯৬৫ খ্রিস্টাব্দের পাক-ভারত যুদ্ধ অবধি ভারতের সঙ্গে বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) বেনাপোল এবং দর্শনা এই দুই যাত্রাপথে রেল যোগাযোগ ছিল। দর্শনা দিয়ে মৈত্রী এক্সপ্রেস চালু হলেও বন্ধ রয়েছে বেনাপোল দিয়ে রেল যোগাযোগ ব্যবস্থা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পার্থ সতপথি জানান ‘উন্নয়ন, আঞ্চলিক নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, রাজনৈতিক সহ একাধিক ক্ষেত্রে ভারত সরকারের পূবে তাকাও নীতি অত্যন্ত সফলতা লাভ করেছে। উত্তর-পূর্ব ভারতের সঙ্গে দক্ষিণ এশিয়ার সঙ্গে সংযোগ বাড়াতে কানেকটিভিটি সম্পর্কিত বিভিন্ন প্রকল্পের কাজ চলছে। আসিয়ান, বিমস্টেক’এর মতো আঞ্চলিক তে ভারত এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে’।

বিডি-প্রতিদিন/ ২২ সেপ্টেম্বর, ২০১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow