Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৫
রামপাল ইস্যুতে ইউনেস্কোকে জবাব দেবে সরকার
অনলাইন ডেস্ক
রামপাল ইস্যুতে ইউনেস্কোকে জবাব দেবে সরকার
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে দেশে বিদেশে নানা সমালোচনা চলছে। এত সমালোচনার মধ্যেও সরকার এই প্রকল্প থেকে সরে সিদ্ধান্ত পরিবর্তন করেনি।

সুন্দরবন সংলগ্ন রামপাল কয়লাবিদ্যুৎ প্রকল্প নিয়ে ইউনেস্কো তাদের উদ্বেগ প্রকাশ করেছে। ইউনেস্কো যে উদ্বেগ জানিয়েছে আগামী সাতদিনের মধ্যে তার জবাব দেবে সরকার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রবিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে জ্বালানি-বিষয়ক এক কর্মশালা শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।  

 এরই পরিপ্রেক্ষিতে জাতিসংঘের অংগপ্রতিষ্ঠান আন্তর্জাতিক সংস্থাটি রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে উদ্বেগ জানিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি দিয়েছে। এতে সংস্থাটি সুন্দরবন ও এতদ্বঞ্চলের জীববৈচিত্র্য এবং পরিবেশের উপর বিরুপ প্রভাবের আশংকা করে উদ্বেগ জানিয়েছে।  
  
ইউনেস্কোর এই উদ্বেগের বিষয়ে বিদ্যুৎ, 'জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, 'রামপাল বিদ্যুৎ কেন্দ্র থেকে সরকার সরছে না। তারা যে চিঠি দিয়েছে তার জবাব আগামী এক সপ্তাহের মধ্যে দেয়া হবে। তবে রামপাল নিয়ে ইউনেস্কো কোনো বৈজ্ঞানিক ব্যাখা দেয়নি'।  
  
ইউনেস্কোর চিঠির কথা উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, 'রামপালে নিম্নমানের যন্ত্রপাতি ব্যবহার করা হবে ইউনেস্কোর এমন আশংকা সঠিক নয়। এটা তারা তাদের মতামত প্রকাশ করেছে'।  
  
তিনি বলেন, 'পরিবেশগত দিক বিবেচনা করে সেখানে (রামপাল কয়লাবিদ্যুৎ প্রকল্পে) উন্নত মানের যন্ত্রপাতি ব্যবহার করা হবে। ইউনেস্কো যে আশংকা প্রকাশ করেছে তার যুক্তিযুক্ত জবাব আগামী ৭ দিনের মধ্যে দেয়া হবে'।

 

বিডি-প্রতিদিন/২৫ সেপ্টেম্বর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow