Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:০৫
'শিক্ষার নামে ব্যবসা বন্ধ করা হবে'
অনলাইন ডেস্ক
'শিক্ষার নামে ব্যবসা বন্ধ করা হবে'
ফাইল ছবি

শিক্ষার নাম করে দেশে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যবসা করছে সেসব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে এক স্বর্ণপদক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ৬৪ জনকে অগ্রণী ব্যাংক স্বর্ণপদক, তিনজনকে ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক ও এক জনকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করা হয়।
 
শিক্ষামন্ত্রী বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে আমরা জ্ঞান সৃষ্টির জন্যই অগ্রাধিকার দিচ্ছি। কিন্তু একটা শ্রেণি নিজেরা লাভবান হতে চান। এটাকে ব্যবসা হিসেবে নিয়েছেন। আমরা তাদের ওপর চাপ সৃষ্টি করেছি। নতুন আইন তৈরি করেছি। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থাও নিয়েছি। তারপরও উচ্চ আদালতে পে অর্ডার নিয়ে তারা বিশ্ববিদ্যালয়গুলো চালিয়ে যাচ্ছে। মামলা সম্পন্ন হলে আমরা বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করে দিব।

বিশ্ববিদ্যালয়কে গতানুগতিক চিন্তার বাইরে দেখার আহ্বান জানিয়েছে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চার জায়গা। এখানে গবেষণা হবে, নতুন নতুন জ্ঞানের সৃষ্টি হবে। আর যদি তা করা সম্ভব না হয়, তাহলে ওই বিশ্ববিদ্যালয় দিয়ে কী হবে?

সম্প্রতি আমাদের দেশে কৃষি ক্ষেত্রে নতুন শস্যের উদ্ভাবন দেখেছি। বর্তমানে খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। এভাবে আমাদের দেশের সমস্যাগুলো দেখতে হবে। আর বিশ্ববিদ্যালয় থেকে উৎপাদিত জ্ঞান দিয়ে সেইসব সমস্যার সমাধানের চেষ্টা চালাতে হবে। আর অন্যান্য প্রতিষ্ঠান থেকে বিশ্ববিদ্যালয়ের পার্থক্য এখানেই বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

বিডি-প্রতিদিন/২৫ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow