Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৪৬
টাম্পাকো মালিকের ব্যাংক হিসাব জব্দ, ক্ষতিপূরণ প্রশ্নে রুল
অনলাইন ডেস্ক
টাম্পাকো মালিকের ব্যাংক হিসাব জব্দ, ক্ষতিপূরণ প্রশ্নে রুল

গাজীপুরের টঙ্গীর টাম্পাকো কারখানায় দুর্ঘটনায় হতাহতদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে টাম্পাকো মালিকের ব্যাংক হিসাব জব্দে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে। তবে ওই অ্যাকাউন্ট থেকে ক্ষতিপূরণ প্রদানের জন্য অর্থ উত্তোলন করা যাবে।

এক রিট আবেদনের ওপর শুনানি শেষে সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, ২১ সেপ্টেম্বর এই রিটের ওপর শুনানি শেষে আদালত আজ সোমবার আদেশের জন্য দিন ধার্য করেন। রিটের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী শরীফ ভূঁইয়া ও তানিম হোসাইন। মালিকপক্ষে শুনানিতে অংশ নেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

টাম্পাকো অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে গত ১৯ সেপ্টেম্বর এ ব্যাপারে হাইকোর্টে রিট করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)।

গত ১০ সেপ্টেম্বর সকালে গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরীতে টাম্পাকো ফয়েলস কারখানায় বয়লার বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ৩৮ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও প্রায় অর্ধশত। এখনো নিখোঁজ রয়েছেন ৭ শ্রমিক। বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় কারখানার মালিকের বিরুদ্ধে ইতিমধ্যে হত্যাসহ দু’টি মামলা হয়েছে।

বিডি-প্রতিদিন/২৬ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow