Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৪
শহীদ ময়েজউদ্দিনের ৩২তম শাহাদাৎ বার্ষিকী মঙ্গলবার
অনলাইন ডেস্ক
শহীদ ময়েজউদ্দিনের ৩২তম শাহাদাৎ বার্ষিকী মঙ্গলবার

স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত বিশিষ্ট রাজনীতিক, মুক্তিযুদ্ধের সংগঠক শহীদ ময়েজউদ্দিনের ৩২তম শাহাদাৎ বার্ষিকী মঙ্গলবার। তার বার্ষিকী উপলক্ষে গাজীপুর জেলার কালীগঞ্জ থানা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৯টায় বনানী কবরস্থানে শহীদের কবরে ফুল দিয়ে তার আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন ও রুহের মাগফেরাত কামনা, সকাল সাড়ে ১০টায় কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ অফিসে মিলাদ ও দোয়া মাহফিল, সকাল ১১টায় উপজেলা পরিষদের সামনে শহীদ ময়েজউদ্দিন স্মৃতিস্তম্ভে শ্রদ্বাঞ্জলি নিবেদন, দুপুর ১২টায় কালীগঞ্জের শহীদ ময়েজউদ্দিন ফেরীঘাটে দোয়া মাহফিল, মিলাদ ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণ। দুপুর ১টায় নোয়াপাড়া শহীদ ময়েজউদ্দীন উচ্চবিদ্যালয় মাঠে দোয়া ও মিলাদ মাহফিল।

এছাড়াও ২৯ সেপ্টেম্বর বিকাল ৩টায় কালীগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া উচ্চবিদ্যালয় মাঠে স্মরণ সভা অনুষ্ঠিত হবে। স্মরণসভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি থাকবেন।

ময়েজউদ্দিন ১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদের পতন ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনের অংশ হিসাবে সারাদেশে ২২ দল আহুত হরতালের মিছিলে নেতৃত্ব দেয়ার সময় সন্ত্রাসীদের হামলায় শাহাদাৎ বরণ করেন।

১৯৩০ সালের ১৭ মার্চ ময়েজউদ্দিন গাজীপুর জেলার কালিগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির বাবা ।

ময়েজউদ্দিন ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিলের’ আহ্বায়ক ছিলেন। তিনি বৃহত্তর ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ এবং ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কালিগঞ্জ নির্বাচনী এলাকা থেকে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

রাজনীতির পাশাপাশি তিনি বিভিন্ন সমাজসেবামূলক কাজে জড়িত ছিলেন। তিনি ১৯৭৭ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ রেডক্রস (বর্তমানে রেডক্রিসেন্ট) সোসাইটির নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র মহাসচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

বিডি-প্রতিদিন/ ২৬ সেপ্টেম্বর, ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow