Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৩
পর্তুগাল, জার্মানি ও মিসরে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত
অনলাইন ডেস্ক
পর্তুগাল, জার্মানি ও মিসরে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

পর্তুগাল, জার্মানি ও মিসরে রাষ্ট্রদূত পদে তিনজন কূটনীতিককে নিয়োগ দিয়েছে সরকার।   আজ মঙ্গলবার পৃথক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দূরপ্রাচ্য ও প্রশান্ত মহাসাগর অনুবিভাগ) মো. রুহুল আলম সিদ্দিককে পর্তুগালে রাষ্ট্রদূত পদে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া পর্তুগালের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদকে জার্মানিতে আর জার্মানির রাষ্ট্রদূত মোহাম্মদ আলী সরকারকে মিসরে রাষ্ট্রদূত পদে বদলি করেছে সরকার।

পেশাদার কূটনীতিক রুহুল আলম সিদ্দিক বিসিএস (পররাষ্ট্র) ১১তম ব্যাচের কর্মকর্তা। পেশাগত জীবনে তিনি নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে মিনিস্টার এবং এর আগে করাচিতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারের দায়িত্ব পালন করেন।
তিনি বার্লিনে বাংলাদেশ দূতাবাস এবং সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি ইউরোপ, আমেরিকা ও প্যাসেফিক, ইউএন, দক্ষিণ এশিয়া এবং প্রশাসনিক উইংয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

রুহুল আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জনপ্রশাসন বিষয়ে এমএসএস ডিগ্রি অর্জন করেন এবং অষ্ট্রেলিয়ার মনাস ইউনিভার্সিটি থেকে পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেন।

জার্মানিতে নিযুক্ত নতুন রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। এর আগে তিনি সুইডেন, নেপাল ও ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কূটনীতিক হিসেবে তিনি ওয়াশিংটন, রোম, কুয়ালালামপুর ও কায়রোতে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ইমতিয়াজ আহমেদ।

এদিকে মিসরে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মোহাম্মদ আলী সরকার বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। জার্মানির আগে তিনি নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। কূটনীতিক হিসেবে তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন ও ব্রাসেলস মিশনে কাজ করেছেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে চিকিৎসা শিক্ষায় স্নাতক ডিগ্রি অর্জন করেন মোহাম্মদ আলী সরকার। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্রের টাফট্‌স ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর, ২০১৬/এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow