Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪০
'মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার শ্রমিক বৈধতা পেয়েছে'
নিজস্ব প্রতিবেদক
'মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার শ্রমিক বৈধতা পেয়েছে'

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বর্তমান সরকারের সফল কূটনৈতিক প্রচেষ্টার ফলে মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার অভিবাসী বাংলাদেশী শ্রমিক বৈধতা পেয়েছে। আজ সংসদের দ্বাদশ অধিবেশনে জাসদের সদস্য নাজমুল হক প্রধানের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

 

তিনি আরও বলেন, বর্তমান সরকারের সময়ে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশী শ্রমিকের বৈধতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী সংসদকে আরও জানান, গত ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে মৃত্যুবরণকারী ৩ হাজার ৩৬৫ জন কর্মীর মৃতদেহ দেশে ফেরত আনা হয়েছে। বিমানবন্দর থেকে মৃতদেহ হস্তান্তরের সময় মৃতের পরিবারকে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য প্রদান করা হয়। এসময় প্রবাসে মৃত্যুবরণকারী ২ হাজার ৮১৪ জন কর্মীর পরিবারকে ৯ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা প্রদান করা হয়েছে। এছাড়া ১ হাজার ১৩৯ জন কর্মীর অনুকূলে কোম্পানীর কাছ থেকে আদায়কৃত ৬৮ কোটি ৫৩ লাখ ৬৩ হাজার ৩৭৩ টাকা তাদের ওয়ারিশদের মধ্যে বিতরণ করা হয়েছে। একই সময়ে প্রবাসে কমর্রত অবস্থায় গুরুতর আহত, পঙ্গু ও অসুস্থ ২৪ জন কর্মীকে চিকিৎসা সহায়তা বাবদ ২৩ লাখ টাকা প্রদান করা হয়েছে।

নূরুল ইসলাম বিএসসি জানান, বৈধভাবে বিদেশ গমনকারী মৃত কর্মীর পরিবার প্রতি ৩ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। গত ২০১৫-১৬ অর্থবছরে এ বাবদ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ৫ হাজার ৮৬৮ জন কর্মীর পরিবারকে ১৬৫ কোটি ৩ লাখ ৮৩ হাজার ৫৩৭ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বিগত জোট সরকারের আমলে বিশ্বের মাত্র ৯৭টি দেশে কর্মী প্রেরণ করা হতো। বর্তমান সরকারের আমলে নতুন আরও ৬৩টি দেশে কর্মী প্রেরণসহ বর্তমানে এই সংখ্যা ১৬০টিতে উন্নীত করা হয়েছে।

 


বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow