Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১২
রেলওয়ের সক্ষমতা বৃদ্ধিতে ঋণ দেবে এডিবি
অনলাইন ডেস্ক
রেলওয়ের সক্ষমতা বৃদ্ধিতে ঋণ দেবে এডিবি

বাংলাদেশ রেলওয়ের (বিআর) আধুনিকায়নের পাশাপাশি যাত্রী ও পণ্য পরিবহন সক্ষমতা বৃদ্ধির জন্য ২০০ মিলিয়ন ডলার দেবে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ শেরেবাংলা নগরে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) সরকার ও এডিবির মধ্যে এবিষয়ে একটি ঋণ চুক্তিও স্বাক্ষর হয়েছে।

ইআরডির যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমেদ এবং এডিবি বাংলাদেশ আবাসিক মিশনের অফিসার্স-ইন-চার্জ ইয়সিনোবু তাকিওয়াকি নিজ নিজ পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির অধীনে সরকার ২৫০টি বগি, ১০টি লোকোমোটিভ এবং যন্ত্রপাতি ও রক্ষণাবেক্ষণ সরঞ্জাম ক্রয় করবে। এডিবি ট্রেন চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। সরকার প্রকল্পে বাড়তি অর্থের সংস্থান করবে।

ইয়সিনোবু তাকিওয়াকি বলেন, এই বাড়তি লোকোমোটিভ ও যাত্রী বগি নিরাপদ, আরামদায়ক ও জ্বালানি সাশ্রয়ী পরিবহনের মাধ্যমে ক্রমবর্ধমান চাহিদা পূরণ করবে।

এডিবি কর্মকর্তা বলেন, এই সহযোগিতা ঢাকা, চট্রগ্রাম ও ঢাকা খুলনার মতো প্রধান রেলওয়ে বাড়তি ট্রেন পরিচালনা ও পরিবহন সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে, এসব রেলরুটে ডাবল-ট্রাকিং ও সিগনালিংয়ের আধুনিকায়নের মতো অবকাঠামো উন্নয়ন চলছে।

প্রকল্পের লক্ষ্য হচ্ছে, ২০২১ সাল নাগাদ ট্রেনযাত্রীর সংখ্যা অন্তত ১০ শতাংশ বৃদ্ধি করা। যাত্রী পরিবহনে এই প্রকল্প বাংলাদেশ রেলওয়ের বর্তমান সক্ষমতা ৪ শতাংশ থেকে ১০ শতাংশ উন্নীত করার সরকারি পরিকল্পনার সহায়ক হবে।

এই প্রকল্প বাংলাদেশের রেলের জন্য এডিবির বৃহত্তর সহযোগিতা কার্যক্রমের অংশ। এর মধ্যে টঙ্গি ভৈরব বাজার ৬৪ কিলোমিটার রেল লাইন এবং ঢাকা-চট্রগ্রাম রেলওয়ে করিডোরের আখাউড়া লাকসাম সেকশনের ৭২ কিলোমিটার রেললাইন ডাবল টেকিংয়ে উন্নতকরণ অন্তর্ভুক্ত রয়েছে।

বিডি প্রতিদিন/ ২৮ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow