Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩৭
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ
অনলাইন ডেস্ক
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৫-১৬ অর্থবছরে ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭।

এ বছর ১০৬তম অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) ১৯৮৯ সাল থেকে নিয়মিত প্রতিবছর এই সূচক প্রকাশ করে আসছে। আজ বুধবার সারাবিশ্বে এটি একযোগে প্রকাশ করা হয়। এতে বাংলাদেশের এক ধাপ এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরা হয়েছে।

ঢাকায় ফোরামের পক্ষে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) প্রতিবেদনটি প্রকাশ করে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রতিবেদনটি তুলে ধরেন।

এবছর ১২টি বিষয়ের ওপর ভিত্তি করে ১৩৮টি দেশের মধ্যে এই বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা প্রতিবেদন তৈরি করা হয়েছে। বাংলাদেশে এ প্রতিবেদন তৈরিতে ৭৯টি মাঝারি এবং বড় ব্যবসা প্রতিষ্ঠানের মতামত নেয়া হয়েছে। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও অবকাঠামো খাতে উন্নতি হওয়ায় বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ।

সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা এখন নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে আছি। আমাদের লক্ষ্য, উচ্চমধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া। এ ক্ষেত্রে প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে হবে। ’

বাংলাদেশকে বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা আরো জোরদার করতে হলে উৎপাদনের উপকরণ নির্ভরশীল অর্থনীতি থেকে বেরিয়ে এসে উৎপাদনশীলতার ওপর নির্ভরশীল অর্থনীতিতে যেতে হবে বলে তিনি মন্তব্য করেন।

চলতি বছরের চালানো জরিপের ভিত্তিতে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন। একটি দেশের অবস্থান বিচার করার জন্য প্রাতিষ্ঠানিক দক্ষতা, অবকাঠামো, সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ, স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষা, উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ, পণ্য বাজারে দক্ষতা, শ্রম বাজারে দক্ষতা, আর্থিক খাতের উন্নয়ন, প্রযুক্তিগত প্রস্তুতি, বাজারের আকার; বাজারের সংবেদনশীলতা এবং নতুনত্ব-এই ১২টি সূচক বিবেচনা করা হয়েছে।

গতবারের মত বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড, তাদের স্কোর ৫ দশমিক ৮। এরপরই রয়েছে সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, জার্মানি, সুইডেন, যুক্তরাজ্য, জাপান, হংকং ও ফিনল্যান্ড।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সূচকের ৫৫তম অবস্থান থেকে এগিয়ে ৩৯, নেপাল ১০০ থেকে ৯৮, ভুটান ১০৫ থেকে ৯৭, পাকিস্তান ১২৬ থেকে ১২২ নম্বর অবস্থানে উঠে এসেছে। কেবল শ্রীলংকা ৬৮ থেকে পিছিয়ে গেছে ৭১ নম্বর অবস্থানে।

বিডি প্রতিদিন/ ২৮ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow