Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪১
'১৯তম সার্ক সম্মেলনে যোগ দেবে না বাংলাদেশ'
অনলাইন ডেস্ক
'১৯তম সার্ক সম্মেলনে যোগ দেবে না বাংলাদেশ'

অভ্যন্তরীণ বিষয়ে সার্কভুক্ত একটি দেশের অব্যাহত হস্তক্ষেপের কারণে বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের ১৯তম শীর্ষ সম্মেলনে যোগ দেবে না। চলতি বছরের নভেম্বরে এ সম্মেলন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত হবে।

আজ বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে সার্কের একটি সদস্য দেশের অব্যাহত হস্তক্ষেপের কারণে বাংলাদেশ আসন্ন শীর্ষ সম্মেলনে যোগদান করবে না। ঢাকা ইতোমধ্যে এই সিদ্ধান্ত সার্কের চলতি চেয়ার নেপালকে চিঠির মাধ্যমে জানিয়ে গিয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সার্কের চেতনা এবং সংস্থাটির আঞ্চলিক যোগাযোগ ও সহযোগিতার উন্নয়নে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ। অনুকূল পরিবেশের সৃষ্টি হলে বাংলাদেশ আগামীতে সার্কের শীর্ষ সম্মেলনে যোগ দেবে।

সার্ক সম্মেলনে ভারতের যোগ না দেয়ার সিদ্ধান্তে বাংলাদেশ প্রভাবিত হয়েছে কি-না এর নেতিবাচক জবাব দিয়ে শাহরিয়ার বলেন, এটি আমাদের নিজস্ব সিদ্ধান্ত। আমাদের সিদ্ধান্তের সঙ্গে অন্য কোনো দেশের সিদ্ধান্তের কোনো সম্পর্ক নেই। তবে এটি কোনো নজিরবিহীন ঘটনা নয়। ইতোপূর্বে কয়েকটি সার্ক শীর্ষ সম্মেলন বাতিল হয়েছে।

অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য সরাসরি পাকিস্তানের নাম না বলে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বিচার ও যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কিত বিষয়ে কোনো আপোষ করা হবে না।

বিডি প্রতিদিন/ ২৮ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow