Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ১৬:১৪
আপডেট : ২ অক্টোবর, ২০১৬ ১৭:১৫
'৮০ শতাংশ বিবাহিত নারী নির্যাতনের শিকার'
অনলাইন ডেস্ক

'৮০ শতাংশ বিবাহিত নারী নির্যাতনের শিকার'


দেশে বিয়ের পর নির্যাতিতা নারীর সংখ্যা কমলেও এখনও স্বামী কিংবা অন্য কোনোভাবে প্রতিবছর ৮০ দশমিক ২ শতাংশ নারী নির্যাতনের শিকার হন। ২০১১ সালে যে হার ছিল ৮৭ দশমিক ১ শতাংশ।  

গত ৫ বছরে ২১ হাজার ৬৮৮ জন নারীর তথ্য ওপর জরিপ চালিয়ে এ তথ্য জানিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের অডিটোরিয়ামে এ রিপোর্ট প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আবদুল ওয়াজেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন মহিলা ও শিশু প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ইইউ অ্যাম্বাসেডর পিয়ারে মাদুরে প্রমুখ।

বিবাহিত নারীদের ৮০ শতাংশই জীবনের কোনো না কোন পর্যাযে নিজের স্বামীর মাধ্যমে অথবা অন‌্য কোনোভাবে শারীরিক, মানসিক, যৌন কিংবা অর্থনৈতিক নির্যাতনের শিকার হয়েছেন। যাদের মধ্যে ১৫ থেকে ৩৪ বছর বয়সী বিবাহিত নারীরা সবচেয়ে বেশি।

জরিপে অংশ নেওয়া গ্রামের বিবাহিত নারীদের ৫১ দশমিক ৮ শতাংশ জীবনের কোনো না কোনো সময় স্বামীর নির্যাতনের শিকার হওয়ার কথা বলেছেন। শহরে এই হার ৪৮ দশমিক ৫ শতাংশ; আর জাতীয় পর্যায়ে ৪৯ দশমিক ৬ শতাংশ।

বিডি-প্রতিদিন/০২ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow