Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ২০:০৫
সংসদে তারানা হালিম
৮ হাজারের বেশি দোয়েল ল্যাপটপ অবিক্রিত
ল্যাপটপ বিক্রিতে সরকারের লাভ ২ কোটি টাকা
নিজস্ব প্রতিবেদক
৮ হাজারের বেশি দোয়েল ল্যাপটপ অবিক্রিত

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, দোয়েল ল্যাপটপ প্ল্যান্টে এখন পর্যন্ত ৬২ হাজার ২৪৫টি ল্যাপটপ সংযোজিত করা হয়েছে। এর মধ্যে বিক্রি হয়েছে ৫৩ হাজার ৭৫০টি। আট হাজার ৪৫০টি ল্যাপটপ অবিক্রিত রয়েছে। আর ল্যাপটপ বিক্রি করে টেশিসের লাভ হয়েছে প্রায় ২ কোটি টাকা।

সংসদের দ্বাদশ অধিবেশনের রবিবারের বৈঠকে মো. ইসরাফিল আলমের (নওগাঁ-৬) এক লিখিত প্রশ্নের উত্তরেপ্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

সংসদে দেওয়া মন্ত্রীর তথ্য অনুযায়ী, বিক্রিত ল্যাপটপের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় নিয়েছে ২৩ হাজার ৩৩১টি, সেনাবাহিনীতে ২ হাজার ৭৯৯টি, ডাক বিভাগ ১৩ হাজার ৪৮৫টি, এটুআইয়ের প্রকল্পে ৮০টি। এছাড়া বিভিন্ন সরকারী অফিসে ১৩ হাজার ৭১৬টি ল্যাপটপ বিক্রি করা হয়েছে।  

তিনি আরও জানান, টেশিসের অর্থায়নে এ প্রকল্পে এখন পর্যন্ত প্রায় ২২২ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। আর ল্যাপটপ বিক্রি হয়েছে প্রায় ২২৪ কোটি টাকার। সে হিসেবে ল্যাপটপ বিক্রি করে টেশিসের লাভ হয়েছে প্রায় ২ কোটি টাকা।

প্রতিমন্ত্রী তার লিখিত বক্তেব্যে জানান, দেশে স্বল্পমূল্যের ল্যাপটপ সংযোজন-উৎপাদন ও বিপণন করার লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০১১ সালের ১১ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টেলিফোন শিল্পসংস্থা কর্তৃক সংযোজিত দোয়েল ব্র্যান্ডের ল্যাপটপ বিতরণ ও বাজারজাতকরণের কার্যক্রম উদ্বোধন করেন। টেশিস এ যাবৎ ১১টি মডেলের দোয়েল ল্যাপটপ উৎপাদন ও সংযোজন করেছে। আরও উন্নততর কোর আই৭ প্রসেসর সমৃদ্ধ দোয়েল ল্যাপটপের পরবর্তী মডেল বাজারজাতকরণের চেষ্টা চলছে।


বিডি-প্রতিদিন/০২ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow