Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ অক্টোবর, ২০১৬ ১৩:২৭
আবাসন খাতে ঋণ দেওয়ার পরামর্শ গৃহায়ণ মন্ত্রীর
অনলাইন ডেস্ক
আবাসন খাতে ঋণ দেওয়ার পরামর্শ গৃহায়ণ মন্ত্রীর
ছবি: সংগৃহীত

আবাসন খাতকে গতিশীল করতে ২ থেকে ৪ শতাংশ হারে সরকারকে ৩০ বছর মেয়াদী ঋণ দেওয়ার পরামর্শ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় আয়োজিত বিশ্ব বসতি দিবসের আলোচনা সভায় তিনি একথা বলেন।

আবাসন খাতের ওপর লাখ লাখ শ্রমিক নির্ভরশীল উল্লেখ করে করে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আবাসন খাতে ৩শ’র বেশি ইন্ডাস্ট্রি রয়েছে। এগুলোর সঙ্গে লাখ লাখ শ্রমিক জড়িত। তাই এ খাতকে বাঁচিয়ে রাখতে হলে সরকারকে পলিসি নিতে হবে। গরিব ও মধ্যবিত্তের কথা চিন্তা করে সহনীয় মাত্রায় দীর্ঘমেয়াদি ঋণের ব্যবস্থা করতে হবে। তাহলে সুবিধা নিয়ে আবাসন শিল্প গড়ে উঠবে।

মন্ত্রী বলেন, সবার জন্য আবাসন নিশ্চিত করার লক্ষ্যে পূর্বাচল, ঝিলমিল ও উত্তরা আবাসন প্রকল্পে ১ লাখের কাছাকাছি অ্যাপার্টমেন্টের ব্যবস্থা করা হচ্ছে। আবাসান খাতে স্বল্পসুদে ঋণ দিলে গরিব ও মধ্যবিত্তরা আবাসিক সুবিধা পাবে। আমি নিশ্চিত করে বলতে পারি, ধনীরা টাকা মারতে পারে। কিন্তু গরীব ও মধ্যবিত্তরা কোনোদিন টাকা মারবে না। দু’বেলা খেলেও ঋণের টাকা তারা শোধ করবে।

ইউএনডিপি বাংলাদেশের আবাসন খাতকে গতিশীল করতে সহায়তা দিচ্ছে জানিয়ে অনুষ্ঠানে ইউএনডিপির কান্ট্রি ডাইরেক্টর নিক ব্যারেসফোর্ড বলেন, আবাসন অধিকার একটি নাগরিকের সাংবিধানিক অধিকার। মধ্য আয়ের দেশ হিসেবে বাংলাদেশ এ সেক্টরে বেশ উন্নতি করছে। আবাসন খাতকে শক্তিশালী করতে কয়েকটি বড় প্রকল্প হাতে নিয়েছে।

গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকারের সভাপতিত্বে সভায় গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. হাফিজুর রহমান মুন্সী, রাজউকের চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/০৩ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow