Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ অক্টোবর, ২০১৬ ১৫:১১
ঢাকা জেলার ৫০ লাখ কার্ড মুদ্রণের কাজ শেষ
অনলাইন ডেস্ক
ঢাকা জেলার ৫০ লাখ কার্ড মুদ্রণের কাজ শেষ
প্রতীকী ছবি

ঢাকা জেলার ৫০ লাখ মেশিন রিডেবল স্মার্টকার্ড মুদ্রণের কাজ শেষ হয়েছে। চট্টগ্রাম জেলার কার্ড মুদ্রণের কাজ চলছে। ২০১৭ সালের জুনের মধ্যে নয় কোটি কার্ড মুদ্রণের কাজ শেষ হবে এবং তা বিতরণের কাজ শেষ হবে একই বছরের ডিসেম্বরের মধ্যে। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।  

রবিবার নিজের স্মার্টকার্ড নেয়ার মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ৯টা থেকে স্মার্টকার্ড বিতরণ শুরু হয়। প্রাথমিকভাবে রাজধানী ঢাকার দুটি এলাকা ও কুড়িগ্রাম জেলার প্রত্যন্ত অঞ্চলে এ কার্ড বিতরণ শুরু হয়েছে।  

নির্বাচন কমিশনার এম শাহ নেওয়াজ জানান, ইসি স্মার্টকার্ড বিতরণের সময় কার্ডধারীদের ১০ আঙুলের ছাপ এবং বর্ণালি ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে। স্মার্টকার্ডের নিরাপত্তা বজায় রাখার জন্য ২৫টি আন্তর্জাতিক সার্টিফিকেশন এবং মান নিশ্চিত করা হয়েছে। স্মার্টকার্ডে কার্ডধারী নাগরিকের সব তথ্য থাকবে।  

কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পাবেন। স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্ড বিনামূল্যে দেয়া হচ্ছে। তবে এই কার্ড হারিয়ে গেলে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে নতুন করে তা নিতে হবে।  

দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি ৯ কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। তাদের সেই পুরনো পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড বিতরণের লক্ষ্য ঠিক করেছে ইসি।  

 

বিডি প্রতিদিন/৩ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow