৩ অক্টোবর, ২০১৬ ২২:২৮

'এসএমএস' করেই জেনে নিন আপনার স্মার্টকার্ডের তথ্যাবলী

অনলাইন ডেস্ক

'এসএমএস' করেই জেনে নিন আপনার স্মার্টকার্ডের তথ্যাবলী

আজ সোমবার থেকে নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দেয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু স্মার্টকার্ডটি কখন আর কোথায় পাওয়া যাবে সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেই নাগরিকদের কাছে। নাগরিকদের সুবিধার্থে স্মার্টকার্ড কখন ও কোথায় থেকে পাওয়া যাবে সে তথ্য পাওয়া যাবে মোবাইলেই। যেকোনো মোবাইল থেকে ১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে নাগরিকেরা এই তথ্য সহজেই জানতে পারবেন।

৩ অক্টোবর থেকে ঢাকার উত্তরা ও রমনা থানার ভোটার ও কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় দাসিয়াছড়ার ভোটারদের মধ্যে স্মার্টকার্ড দেওয়া হবে। অর্থাৎ এসব এলাকার ভোটাররাই কেবল ওয়েবসাইট থেকে তাদের স্মার্টকার্ড বিতরণের তথ্য জানতে পারবেন।

এ বিষয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, "www.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে NID Online Services লিংকের অন্যান্য তথ্য ট্যাবে জাতীয় পরিচয়পত্র বিতরণ লিংকে গিয়ে এনআইডি নম্বর ও জন্ম তারিখ অথবা ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে স্মার্টকার্ড বিতরণের তারিখ জানা যাবে।"

এসএমএসের মাধ্যমেও বিতরণের তারিখ ও কেন্দ্রের নাম জানা যাবে। এসএমএসের মাধ্যমে জানতে SC লিখে স্পেস দিয়ে NID শব্দটি লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। আর যাদের এনআইডি ১৩ ডিজিটের তাদের এনআইডির নম্বরের প্রথমে জন্ম সাল যোগ করতে হবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, "যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু এখনো এনআইডি পাননি তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখে স্পেস  দিয়ে D লিখে স্পেস দিয়ে yyy-mm-dd ফরমেটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে।"

বিডি-প্রতিদিন/৩ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর