Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ১৩:৪০
সচিবালয়ে ৮.৯ মাত্রার ভূমিকম্প পরিস্থিতির মহড়া
অনলাইন ডেস্ক
সচিবালয়ে ৮.৯ মাত্রার ভূমিকম্প পরিস্থিতির মহড়া

সচিবালয়ে ভূমিকম্পের সময় করণীয় বিষয় নিয়ে মহড়া অনুষ্ঠিত হয়েছে। রিখটার স্কেলে ৮ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হলে সে সময় পরিস্থিতি কিভাবে মোকাবেলা করতে হবে সে বিষয়টি সবাইকে অবগত করতেই এই মহড়ার আয়োজন করা হয়। ঢাকা থেকে ৪৫০ কিলোমিটার দূরে বাংলাদেশ-মিয়ানমান সীমান্তে রিখটার স্কেলে ৮ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প ধরে আজ রবিবার বেলা ১১টায় এ মহড়া অনুষ্ঠিত হয়।  

এই মহড়ায় ভূমিকম্পের সময় করণীয় বিষয় ছাড়াও আরও কিছু বিষয়গুলো দেখানো হয়। তার মধ্যে ছিল অগ্নি-প্রতিরোধ, আগুন নেভানো, উদ্ধার ও জরুরি বহির্গমন।  

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর যৌথভাবে এ মহড়ার আয়োজন করে। আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসকে সামনে রেখে এই মহড়া চলে। আগামীকাল ১০ অক্টোবর সদরঘাটে ভূমিকম্পের আরেকটি মহড়া অনুষ্ঠিত হবে।  

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল, সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খানসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/৯ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow