Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৬ ১৫:৪৬
মন্ত্রিসভায় ‘অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন ২০১৬’ এর অনুমোদন
অনলাইন ডেস্ক
মন্ত্রিসভায় ‘অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন ২০১৬’ এর অনুমোদন
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে আজ ‘অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন ২০১৬’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। মূলত উচ্চ শিক্ষার গুণগত মান নিশ্চিত করতেই করা হচ্ছে অ্যাক্রেডিটেশন কাউন্সিল।

 

উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্যই এই আইন। এ আইনের আওতায় একজন চেয়ারম্যান, চারজন পূর্ণকালীন এবং আটজন খণ্ডকালীন সদস্য নিয়ে ১৩ সদস্যের অ্যাক্রেডিটেশন কাউন্সিল হবে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।  তিনি আরো জানান, এই কাউন্সিল সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর শিক্ষা কার্যক্রম যাচাই করে এ বিষয়ে স্বীকৃতি দেবে।

সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট সবার অবগতির জন্য কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ থাকতে হবে। তবে এর মাধ্যমে কেউ সংক্ষুব্ধ হলে রিভিউ আবেদন করতে পারবেন। অ্যাক্রেডিটেশন সনদ ছাড়া কোনো প্রতিষ্ঠান অ্যাক্রেডিটেশনপ্রাপ্ত বলে প্রচার করতে পারবে না। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক ছাড়া কোনো সার্টিফিকেট প্রদান করতে পারবে না। মন্ত্রিপরিষদ সচিব গত ২৮ মার্চ মন্ত্রিসভায় এ আইনের খসড়া নীতিগত অনুমোদন পাওয়ার পর এইসব কথা বলেছিলেন।

বিডি-প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow