Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৬ ১৯:২২
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বৃহস্পতিবার
অনলাইন ডেস্ক
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বৃহস্পতিবার

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বৃহস্পতিবার (১৩ অক্টোবর)। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘টেল টু লিভ’ যার ভাবার্থ ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে’ নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার ওসমানী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ দিবসের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

দিবসটি উদযাপন উপলক্ষে আজ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, এমপি এ কথা বলেন।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে মহাপরিচালক রিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

দিবসটি পালন উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী বলেন, এর মধ্যে দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার স্থাপন, লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে টক’শো, সড়ক দ্বীপ সাজ-সজ্জা, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা, বিভিন্ন এলাকায় ভ‚মিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া, স্মরনিকা প্রকাশ ইত্যাদি রয়েছে।

তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় বিশ্বের সাথে বাংলাদেশও পূর্ব প্রস্তুতির উপর গুরুত্বারোপ করতে চায়। বিশেষত জনসচেতনতার জন্য দুর্যোগ মোকাবেলার কৌশলগুলো জনগণকে অবহিত করাই মূল লক্ষ্য।

মন্ত্রী বলেন, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মোকাবেলার কৌশল হিসেবে জনসচেতনতার পাশাপাশি দেশব্যাপী ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া করা হচ্ছে। গত ৯ অক্টোবর সচিবালয়ে ও ১০ অক্টোবর পুরান ঢাকার সদরঘাটে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া করা হয়েছে।

বিভিন্ন আগাম বার্তা পেতে ১০৯০ তে মোবাইল করে জেনে নিতে মন্ত্রী দেশবাসীর প্রতি আহ্বান জানান। সংবাদ সম্মেলনের পর মন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনার উপর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার দেন।

বিডি প্রতিদিন/১২ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow