Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৬ ২১:১০
শি জিনপিংয়ের সফরে ৭ চুক্তি, ৩ সমঝোতা স্মারক
অনলাইন ডেস্ক
শি জিনপিংয়ের সফরে ৭ চুক্তি, ৩ সমঝোতা স্মারক
ফাইল ছবি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরে সইয়ের জন‌্য সাতটি চুক্তিপত্র ও তিনটি সমঝোতা স্মারক চূড়ান্ত করেছেন বাংলাদেশের কর্মকর্তারা। বৃহস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের তৈরি করা একটি সার সংক্ষেপে এই তথ‌্য পাওয়া গেছে। খবর বিডিনিউজ।

চীনের প্রেসিডেন্টরে সফরে অর্থায়নের জন‌্য উপস্থাপন করতে আরও ২৮টি প্রকল্পের তালিকাও তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন ইআরডির অতিরিক্ত সচিব আবুল মনসুর মুহাম্মদ ফয়জুল্লাহ। 'এসব প্রকল্পে চীনা অর্থায়নের জন্য শুক্রবার দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। ক্রমান্বয়ে আগামী ৫ বছরের মধ্যে দুপক্ষের মধ্যে এসব প্রকল্পের জন্য চূড়ান্ত চুক্তি হবে। '

সার সংক্ষেপে দেখা যায়, একটি অনুদান, দুটি কাঠামোগত এবং তিনটি ঋণচুক্তি প্রস্তুত রয়েছে।

আট কোটি ৩০ লাখ ডলারের চীনা অনুদানটি ব‌্যবহার হবে উপকূলীয় এলাকায় দুর্যোগকালে তথ‌্য দেওয়া এবং উদ্ধার কাজ ত্বরিত করতে ফায়ার সার্ভিসের জন‌্য ১ হাজার মোটর সাইকেল কিনতে।

কাঠামো চুক্তি হবে দুটি; একটি চট্টগ্রামের কর্ণফুলী টানেল এবং অন‌্যটি দাশেরকান্দি পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল‌্যান্ট প্রকল্প নিয়ে।

চট্টগ্রাম মূল শহরের সঙ্গে অন‌্য কর্ণফুলীর ওপারকে সরাসরি যুক্ত করতে টানেল নির্মিত হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে চট্টগ্রামে যানজট যেমন কমবে, তেমনি কক্সবাজারের সঙ্গে যোগাযোগের সময় কমে আসবে।

কর্ণফুলি টানেল নিয়ে একটি কাঠামোগত চুক্তির পাশাপাশি দুটি ঋণচুক্তি সই হবে। এর আওতায় বাংলাদেশকে ৭০ কোটি ডলার ঋণ দেবে চীন।     

হালনাগাদ তথ্য অনুযায়ী চীনের সঙ্গে চুক্তির জন্য বাচাই করা ২৮ প্রকল্পের মধ্যে দুটি রয়েছে শিল্পোন্নয়ন প্রকল্প, রেলের উন্নয়নে পাঁচটি, সড়ক পরিবহনে চারটি, বিদ্যুতের সাতটি, জ্বালানির একটি, জীবনমান উন্নয়নে পাঁচটি এবং তথ্য প্রযুক্তির উন্নয়নে চারটি।

বিডি-প্রতিদিন/ ১৩ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow