Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৪ অক্টোবর, ২০১৬ ১৭:৫০
বাংলাদেশ-চীন ২৬ চুক্তি
অনলাইন ডেস্ক
বাংলাদেশ-চীন ২৬ চুক্তি

দুর্যোগ ব‌্যবস্থাপনা, অবকাঠামো উন্নয়নসহ সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও চীনের মধ্যে ২৬টি দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। শুক্রবার বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদের সদস্য ও সচিবদের উপস্থিতিতে এসব চুক্তি স্বাক্ষর হয়।

 

এসব চুক্তিগুলোর মধ‌্যে ১২টি ঋণ ও কাঠামোগত চুক্তি রয়েছে। এছাড়া বাকি চুক্তিগুলো বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ‌্যে সহযোগিতার সমঝোতা স্মারক বলে জানা গেছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা এগিয়ে নিতে তাদের মধ‌্যে ফলপ্রসূ আলোচনা হওয়ার কথা জানান।

অনুষ্ঠানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, আমরা চীন বাংলাদেশ সম্পর্ককে ঘনিষ্ঠ সহযোগিতা ও অংশীদারিত্বের জায়গা থেকে কৌশলগত সহযোগিতা ও অংশীদারিত্বের পর্যায়ে নিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছি।

এর আগে শুক্রবার সকাল পৌনে ১২টায় ২২ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে চীনের প্রেসিডেন্ট ঢাকায় আসেন। এরপর চীনের প্রেসিডেন্ট বিকাল ৩টায় প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে স্বাগত জানান। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল কক্ষে একান্ত বৈঠকে অংশ নেন দুই নেতা। এরপর চামেলি কক্ষে দুই দেশের প্রতিনিধিরা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বৈঠকে বসেন।  


বিডি প্রতিদিন/১৪ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow