Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ অক্টোবর, ২০১৬ ২০:৫৯
'চরমপন্থাকে দমনে আমাদের হাতে হাত ধরে কাজ করতে হবে'
অনলাইন ডেস্ক
'চরমপন্থাকে দমনে আমাদের হাতে হাত ধরে কাজ করতে হবে'

রাষ্ট্র হিসেবে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধ বাংলাদেশ সরকারেরর জিরো টলারেন্সের কথা পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,  সহিংস চরমপন্থাকে দমনে আমাদের হাতে হাত ধরে কাজ করতে হবে।

রবিবার ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিটে অংশ নিয়ে জোট নেতাদের প্রতি এই আহ্বান জানান শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, এটি সময়োপযোগী একটি পদক্ষেপ। দু’টি জোটের মধ্যে পারস্পরিক সুযোগ ও সুবিধার দিকগুলো চিহ্নিত করে সহযোগিতার সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্ব দেন তিনি।

ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এই রাজ্যে অনুষ্ঠিত হয় পাঁচ জাতির জোট ব্রিকস ও সাত জাতির জোট বিমসটেকের শীর্ষ নেতাদের বৈঠক। স্থানীয় সময় রবিবার বিকেল ৫টায় এই আউটরিচ সামিট শুরু হয়।

৫ জাতির জোট ব্রিকস এ ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তেমার, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, চীনের প্রেসিডেন্ট শি জিংপিন ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা।

আর বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও অন্য সদস্য দেশ ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মায়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুকি, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রযুত চান ওচা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপাল সিরিসেনা অংশ নিয়েছেন।

১৯৯৭ সালে প্রতিষ্ঠিত বিমসটেক বঙ্গোপসাগরীয় অঞ্চলে মানুষের জীবন ও জীবিকার মান উন্নত করতে ভূমিকা রেখে আসছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের এই অঞ্চলের রয়েছে বিশাল সম্ভাবনার দিক। সাম্প্রতিক সময়ে এই দেশগুলো অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, সামাজিক খাত, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, মেয়েদের শিক্ষা, মাতৃ ও শিশু মৃত্যুর হার কমানো, আয়ুষ্কাল বৃদ্ধিসহ নানা খাতে অগ্রগতির কথা তুলে ধরেন তিনি। ’

আঞ্চলিক হাইড্রো-বিদ্যুৎ খাতের সম্ভাবনা, সমুদ্র সম্পদের কথাও বক্তৃতায় উল্লেখ করেন শেখ হাসিনা।

বিডি-প্রতিদিন/ ১৬ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow