Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ১১:৪৯
১০০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক
অনলাইন ডেস্ক
১০০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক
ছবি: সংগৃহীত

বাংলাদেশি শিশুদের অপুষ্টি দূর করতে এক বিলিয়ন (১০০ কোটি) মার্কিন ডলার দেওয়ার আশ্বাস দিয়েছেন ঢাকা সফররত বিশ্ব ব‌্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। একই সঙ্গে বাংলাদেশের জন‌্য ঋণ সহায়তা দ্বিগুণ করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

রবিবার ঢাকার আসার পর সোমবার সকাল পৌনে ৯টা থেকে পৌনে ১০টা পর্যন্ত সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেন জিম ইয়ং কিম। এর এক যৌথ সংবাদ সম্মেলনে বিশ্ব ব‌্যাংক প্রেসিডেন্ট এ ঘোষণা দেন।

বিশ্ব ব‌্যাংক তিন বছরের প‌্যাকেজে ইন্টারন‌্যাশনাল ডেভেলপমেন্ট অ‌্যাসিসটেন্স হিসেবে বাংলাদেশকে ঋণ দিয়ে থাকে। এর অংশ হিসেবে গত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশকে ১ দশমিক ১৮ বিলিয়ন ডলার ঋণ সহায়তার প্রতিশ্রুতি দিয়ে শেষ পর্যন্ত ১ দশমিক ১৬ বিলিয়ন ডলার ছাড় করেছিল বিশ্ব ব‌্যাংক।

বর্তমানে যে প‌্যাকেজ চলছে, তার মেয়াদ শেষ হবে আগামী অর্থবছরে। এরপর ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশের জন‌্য বিশ্ব ব‌্যাংকের এই স্বল্প সুদের ঋণ-সহায়তার পরিমাণ এখনকার তুলনায় দ্বিগুণ করা হবে বলে এদিন সংবাদ সম্মেলনের প্রতিশ্রুতি বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট।

বাংলাদেশে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে জিম ইয়ং কিম বলেন, “আমরা বাংলাদেশের উন্নয়নের সঙ্গেই আছি। জলবায়ু পরিবর্তন মোকাবিলা, অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন খাতে আমাদের সহযোগিতা অব‌্যাহত রয়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গেও আলোচনা হয়েছে। ”

তিনি আরও বলেন, বাংলাদেশ দারিদ্র্য বিমোচনে ‘অসাধারণ’ সাফল‌্য দেখিয়েছে। এজন্য এবারের দারিদ্র্য বিমোচন দিবস তিনি বাংলাদেশ পালন করতে এসেছেন।

বিডি-প্রতিদিন/১৭ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow