Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ২১:১৪
আপডেট :
সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করবে প্রেস কাউন্সিল
অনলাইন ডেস্ক
সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করবে প্রেস কাউন্সিল

সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। মঙ্গলবার (১৮ অক্টোবর) প্রেস কাউন্সিল ভবনে ল’ রিপোর্টার্স ফোরামের সদস্যদের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক এ বিচারপতি বলেন, প্রত্যেক পেশায় একটা স্বীকৃতির বিষয় থাকে। যারা আইনজীবী তাদের নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার পর বাংলাদেশ বার কাউন্সিল থেকে সনদ নিতে হয়। কিন্তু সাংবাদিকতায় সে ধরনের কোনো কিছু নেই। তাই যে কেউ এই পেশায় এসে মূলধারার সাংবাদিকদের ভাবমূর্তি নষ্ট করেন। এ অবস্থা থেকে উত্তরণে আমি দেশের ২৬টি জেলা সফর করেছি। তারা সবাই চায় সাংবাদিকদের সনদের ব্যাপারটা থাকুক। কিন্তু বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সেই উদ্যোগ বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। অনেকে এটাকে সংবাদ মাধ্যমের ওপর নিয়ন্ত্রণ হিসেবে আখ্যা দিতে চান। তবে আমরা এখন উদ্যোগ নিচ্ছি বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের একটা ডাটাবেজ তৈরি করার। এজন্য সকল মিডিয়া হাউজে চিঠি দিয়ে তথ্য সংগ্রহ করা হবে।

কর্মশালায় প্রশিক্ষক ছিলেন প্রেস কাউন্সিলের সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, প্রেস কাউন্সিলের সদস্য ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আকরাম হোসেন খান, কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) শ্যামল রঞ্জন কর্মকার প্রমুখ।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow