Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ২১:৪৫
রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করে মোদিকে স্মারকলিপি
দীপক দেবনাথ, কলকাতা
রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করে মোদিকে স্মারকলিপি

বাংলাদেশে প্রস্তাবিত রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের বিরোধিতা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্মারকলিপি দিয়েছে ভারতের পরিবেশবাদী দুটি সংগঠন।

মঙ্গলবার অল ইন্ডিয়া ইউনিয়ন অফ ফরেস্ট ওয়ার্কিং পিউপিল এবং ন্যাশনার অ্যালায়েন্স অপ পিপলস মুভমেন্ট (এনএপিএম)-এর পক্ষ থেকে যৌথভাবে এই স্মারকলিপি দেওয়া হয়। তাদের অভিযোগ, এই বিদ্যুৎ প্রকল্প তৈরি হলে অপূরণীয় ক্ষতির সম্মুখীন হবে সুন্দরবন।

২০১০ সালে ভারত-বাংলাদেশের মধ্যে এই প্রকল্পের চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী বাংলাদেশের বাগেরহাটের রামপালে এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক একটি বিদ্যুৎকেন্দ্র নির্মিত হবে। বাংলাদেশ-ভারত মৈত্রী পাওয়ার কোম্পানি লিমিটেডের নামে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন লিমিটেড বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করবে।

মোদিকে পাঠানো ওই স্মারকলিপিতে বলা হয়েছে, ‘ভারতের সুন্দরবনের ৪০ শতাংশ পড়ে। তাই সুন্দরবনের ক্ষতি হলে তার প্রভাব পড়বে এই অঞ্চলে বসবাসকারী মানুষ ও মৎসজীবীদের ওপর। তাছাড়া সুনামি ও সাইক্লোনের মতো প্রাকৃতিক বিপর্যয় রোধেও সক্ষমতা হারাবে সুন্দরবন’।

এদিন, দিল্লিতে সংবাদ সম্মেলনে এনএপিএম-এর কর্মকর্তা মধুরেশ কুমার অভিযোগ করে বলেন, বাংলাদেশে যেসব সংগঠনের পক্ষ থেকে এই প্রকল্পের বিরোধিতা করা হয়েছে, তাদেরকে হুমকি দেওয়া হচ্ছে।


বিডি-প্রতিদিন/১৮ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow