Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৬ ১৬:০৩
'বঙ্গবন্ধু স্যাটেলাইটের অর্ধেক নির্মাণকাজ সম্পন্ন'
অনলাইন ডেস্ক
'বঙ্গবন্ধু স্যাটেলাইটের অর্ধেক নির্মাণকাজ সম্পন্ন'

২০১৭ সালের ১৬ ডিসেম্বর দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ করা হবে। শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলি‌যোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম জানিয়েছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণের কাজ‌ ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে।

তারানা হালিম বলেন, থ্যালেস অ্যালেনিয়া ফ্রান্স-এর ফ্যাসিলিটিতে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর ইঞ্জিনিয়ারিং কাজ ৮৩ শতাংশ, অ্যান্টিনা তৈরি ৫৬ শতাংশ এবং কমিউনিকেশন ও সার্ভিস মডিউল তৈরির কাজ ৬৫ শতাংশ শেষ হয়েছে। সার্বিকভাবে বলতে পারি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর নির্মাণ কাজ গড়ে ৫০ শতাংশ শেষ হয়েছে। বাকি কাজ দ্রুত সময়ের মধ্যে তথা নির্ধারিত সময়ে শেষ হবে এবং যথাসময়েই এটির উৎক্ষেপণ হবে আশা করি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর সেটি নিয়ন্ত্রণ কাজে বিটিসিএল স্টাফ কলেজ, গাজীপুরে প্রাইমারি ও বেতবুনিয়া, রাঙ্গামাটিতে সেকেন্ডারি গ্রাউন্ড স্টেশন স্থাপনের জন্য চূড়ান্ত স্থাপত্য ও কাঠামো নকশা অনুযায়ী দুটি গ্রাউন্ড স্টেশনের নির্মাণ কাজ চলমান রয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী আরো বলেন, গ্রাউন্ড স্টেশনের আর্থ ফিলিং, বাউন্ডারি ওয়ালের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং মূল ভবনের নীচতলার কাজও প্রায় শেষ। থ্যালেস ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর গ্রাউন্ড স্টেশনের জন্য যন্ত্রপাতি ক্রয়ের কাজ সম্পন্ন করেছে। চলতি বছরের নভেম্বরের মধ্যে গ্রাউন্ড স্টেশনের অ্যান্টিনা যন্ত্রাংশ আমদানি প্রক্রিয়া শুরু হবে।

 

বিডি প্রতিদিন/২১ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow