২২ অক্টোবর, ২০১৬ ১৪:০৩

'বাংলাদেশে দারিদ্র বলে কিছু থাকবে না'

নিজস্ব প্রতিবেদক

'বাংলাদেশে দারিদ্র বলে কিছু থাকবে না'

বাংলাদেশে দারিদ্র বলে কিছু থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ দুপুরে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে তিনি এ কথা বলেন। 

এসময় তিনি বলেন, 'বাংলাদেশে দারিদ্র বলে কিছু থাকবে না। এটাই আমাদের প্রতিজ্ঞা। আমরা দারিদ্রের হার শূন্যের কোঠায় নামিয়ে আনবো। দেশের প্রতিটি মানুষের শিক্ষা নিশ্চিত করবো।' 

তিনি আরও বলেন, 'দেশের মানুষের পুষ্টিহীনতা দূর করবো। দেশের মানুষ যেন সুস্বাস্থ্যের অধিকারী হতে পারে তার ব্যবস্থা নিব।' 

প্রধানমন্ত্রী তার বক্তব্যে দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্নের কথা জানান। তিনি বলেন, এ দেশকে পিছনে নিয়ে যেতে প্রতিক্রিয়াশীল শক্তি সবসময় কাজ করেছে। তারপরও এদেশের কোটি কোটি দেশপ্রেমিক কৃষক, শ্রমজীবী মানুষের চেষ্টায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে আর কোন দরিদ্র মানুষ যাতে না থাকে সেজন্য নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
'৯৬ সালে ক্ষমতায় এসে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় এ পর্যন্ত ১৪৫টি সামাজিক নিরাপত্তা কার্যক্রম চালু করেছি। ৫৫ লাখ ৫০ হাজার মানুষ ভাতা পাচ্ছে। হিজড়া, জেলে, হরিজন সম্প্রদায়ের মতো অনগ্রসর জাতিকে ভাতা দিচ্ছি।  সহযোগিতা করে যাচ্ছি। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি। বর্গা চাষিদের জামানত ছাড়া স্বল্প সুদে ঋণ দিচ্ছি। ১০ টাকায় কৃষকদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করেছি। কৃষকের ভর্তুকির টাকা সরাসরি সেই অ্যাকাউন্টে যাচ্ছে। স্বল্প মূল্যে কৃষি উপকরণ দিয়েছি। ৩ কোটি ৯০ লাখ মেট্রিকটন খাদ্য উৎপাদন করে যাচ্ছি। বাংলাদেশের একটি মানুষ যেন না খেয়ে না থাকে সেটিই আমাদের লক্ষ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুধু ভাতা দিয়ে চলবে না। নিজের পায়ে দাঁড়াতে হবে। তাই একটি বাড়ি একটি খামার চালু করেছি। ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। সেখানে দেশি-বিদেশি বিনিয়োগ হবে। মানুষের কর্মসংস্থান হবে। মাইক্রো সেভিংস কর্মসূচি চালু করেছি। সবার হাতে মোবাইল ফোন তুলে দিতে পেরেছি। এলাকাভিত্তিক কৃষি তথ্য যোগাযোগ কেন্দ্র স্থাপন করেছি। মোবাইল ফোনের মাধ্যমে মানুষ তথ্য পাচ্ছে। ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার সারা বাংলাদেশে প্রতিষ্ঠা করেছি। গৃহহীনদের বিনা পয়সায় ঘর করে দিচ্ছি। এরইমধ্যে ১ লাখ ৪০ হাজার পরিবারকে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে আবাসনের ব্যবস্থা করেছি। প্রাইমারি থেকে মাধ্যমিক পর্যন্ত বিনা বেতনে পড়ার ব্যবস্থা করেছি। ১৯৩ কোটি বই বিনামূল্যে বিতরণ করেছি। মাল্টি মিডিয়া ক্লাসরুম করেছি। ১৬ হাজার ৪৩৮ কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছি। স্বাস্থ্য কেন্দ্র থেকে বিনা পয়সায় ৩০ প্রকারের ওষুধ বিতরণ করা হচ্ছে। যার ফলে মাতৃমৃত্যু হার কমেছে। এক লাখ পরিবারের মধ্যে স্বাস্থ্যকার্ড বিতরণের পরিকল্পনা নিয়েছি।

দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন আজ শনিবার সকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে।

বিডি প্রতিদিন/২২ অক্টোবর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর