২৩ অক্টোবর, ২০১৬ ১৩:৩৫

'যথা সময়েই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে'

অনলাইন ডেস্ক

'যথা সময়েই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে'

ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই যথা সময়ে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

পরীক্ষা শুরুর মাত্র ১২ দিন আগে গত বৃহস্পতিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিতে অপারগতা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়কে উপানুষ্ঠানিক পত্র দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। ওই চিঠিতে এই দুই পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নেওয়ার কথা বলা হয়। এর পরিপ্রেক্ষিতে আজকের এ সংবাদ সম্মেলন।

সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ও অনিশ্চয়তায় না ভুগতে পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার আওতায় আনার সিদ্ধান্ত হওয়ায় এবার জেএসডি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে হওয়ার কথা ছিল। কিন্তু ২০ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে তারা 'না' বলে দেয়। এই পরীক্ষার দায়িত্ব আমাদের নিতে বলেছে। যেহেতু তারা (গণশিক্ষা মন্ত্রণালয়) অপারগতা প্রকাশ করেছে, আমরা দায়িত্ব নিচ্ছি, এই পরীক্ষা আগের মতোই নেব। আশা করছি এটা নিয়ে কোনো সমস্যা হবে না।

এ বিষয়ে জানতে চাইলে নাহিদ বলেন, কেন তারা (গণশিক্ষা মন্ত্রণালয়) এই সিদ্ধান্ত নিল তা নিয়ে এখনও কথা বলার সুযোগ হয়নি, তাদের সঙ্গে কথা বলব। শিক্ষামন্ত্রী বলেন, এখন খুবই অল্প সময় হওয়ায় আমাদের দিনরাত খাটতে হবে। তবে আমরা দায়িত্ব নিয়েছি। কারণ পরীক্ষাটা অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, পরীক্ষা এবং ফলাফল যথাসময়ে হবে। এ নিয়ে যেন কেউ দ্বিধায় না থাকেন। অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিতে বোর্ডগুলো প্রস্তুত রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয়ও সম্পূর্ণ প্রস্তুত। তবে এটা ঠিক যে আমাদের চাপ বেশি পড়বে।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর শুরু হবে জেএসসি ও জেডিসি পরীক্ষা। যা চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। এবার এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২৪ লাখ ১০ হাজার ১৫ জন। 


বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর