২৩ অক্টোবর, ২০১৬ ১৭:২২

শেখ হাসিনা সভাপতি, সাধারণ সম্পাদক কাদের

অনলাইন প্রতিবেদক

শেখ হাসিনা সভাপতি, সাধারণ সম্পাদক কাদের

বিনা প্রতিদ্বন্দ্বিতায় টানা অষ্টমবারের মতো উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে, প্রথমবারের মতো দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন দলের গত কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের।

রবিবার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের নির্বাচনী অধিবেশনে শীর্ষ এই দুই পদে সর্বসম্মতিক্রমে তারা নির্বাচিত হন।

এর আগে, নির্বাচনী অধিবেশনে আওয়ামী লীগের সভাপতি পদে সৈয়দা সাজেদা চৌধুরী এবং সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন গত কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

এরপর এই দুই পদে আর কোনো নাম প্রস্তাব না পাওয়ায় শেখ হাসিনাকে সভাপতি এবং ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করেন নির্বাচন কমিশনার ইউসুফ হোসেন হুমায়ুন।

শেখ হাসিনা বর্তমানে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী এবং ওবায়দুল কাদের সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

১৯৮১ সালের ফেব্রুয়ারি মাসে আওয়ামী লীগের ত্রয়োদশ জাতীয় সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে প্রথমবারের মতো দলের সভাপতি নির্বাচিত করা হয়। ১৭ মে দেশে ফিরে দলের দায়িত্ব নেন তিনি। এরপর ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯ এবং ২০১২ সালে আওয়ামী লীগের সম্মেলনেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন তিনি। সর্বশেষ ২০তম সম্মেলনেও রবিবার কেউ সভাপতি পদে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেননি। ফলে তাকেই সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়েছে।

বিডি-প্রতিদিন/২৩ অক্টোবর, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর