২৫ অক্টোবর, ২০১৬ ১৪:১১

একনজরে আ.লীগের ঘোষিত কমিটি

নিজস্ব প্রতিবেদক

একনজরে আ.লীগের ঘোষিত কমিটি

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির আংশিক নাম ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক এসব নাম ঘোষণা করেন। আগামী এক সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ আওয়ামী লীগের নতুন সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ছাত্রলীগের সাবেক সভাপতি একেএম এনামুল হক শামীম ও চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দীন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। নওফেল এবারই প্রথম কেন্দ্রীয় কমিটিতে এলেন।

এছাড়া আগের কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মো. মিসবাহ্ উদ্দিন সিরাজ, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী এবারও একই দায়িত্বে আছেন। আগের কমিটিতে ছয়জন সাংগঠনিক সম্পাদক থাকলেও এবার কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে একটি পদ বাড়ানো হয়। আগের কমিটির সাংগঠনিক সম্পাদকদের মধ‌্যে বাদ পড়েছেন বীর বাহাদুর।

সম্পাদকমণ্ডলীর বাকি ১৯টি পদের মধ‌্যে ১৪ জনের নাম ঘোষণা করেছেন ওবায়দুল কাদের। এর মধ‌্যে ছয়টি পদে এসেছে নতুন মুখ।

সম্পাদকমণ্ডলী

অর্থ ও পরিকল্পনা সম্পাদক পদে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের জায়গায় এসেছেন টিপু মুন্সী। ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলীর জায়গায় এসেছেন সুজিত রায় নন্দি। মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে এবি তাজুল ইসলামের জায়গায় এসেছেন মৃণাল কান্তি দাশ। শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক হয়েছেন শামসুন্নাহার চাঁপা। আগের কমিটির শিক্ষা সম্পাদক নূরুল ইসলাম নাহিদ এবার সভাপতিমণ্ডলীতে স্থান পেয়েছেন। সাংস্কৃতিক সম্পাদক পদে আসাদুজ্জামান নূরের জায়গায় এসেছেন অসীম কুমার উকিল। স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে ডা. বদিউজ্জামান ভুইয়া ডাবলুর জায়গায় এসেছেন ডা. রোকেয়া সুলতানা।

এছাড়া আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আবদুস সাত্তার, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক পদে হাবিবুর রহমান সিরাজ দায়িত্ব পালন করবেন।

রবিবার আওয়ামী লীগের ২০তম সম্মেলনের নির্বাচনী অধিবেশনে শেখ হাসিনা আবারও দলের সভপতি নির্বাচিত হন। সাধারণ সম্পাদক নির্বাচিত হন আগের কমিটির সভাপতিমণ্ডলীর সদস‌্য ওবায়দুল কাদের। আগের কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন।

সভাপতিমণ্ডলীর ১৭টি পদের মধ‌্যে যে ১৪ জনের নাম সেদিন ঘোষণা করা হয়। এছাড়া কোষাধ‌্যক্ষ এবং চার যুগ্ম সাধারণ সম্পাদকসহ ২১ পদে যাদের নাম সেদিন ঘোষণা করা হয়েছিল, সে নামগুলো এই সংবাদ সম্মেলনেও পড়ে শোনান কাদের।  

সভাপতিমণ্ডলীর সদস্য

সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্যাহ, অ্যাড. সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সৈয়দ আশরাফুল ইসলাম, পিযুষ কান্তি ভট্টাচার্য‌্য, নুরুল ইসলাম নাহিদ, আবদুর রাজ্জাক, ফারুক খান, রমেশ চন্দ্র সেন ও আবদুল মান্নান খান।

যুগ্ম সাধারণ সম্পাদক
মাহাবুব-উল-আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান।

কোষাধ‌্যক্ষ
এন এইচ আশিকুর রহমান।

সভাপতিমণ্ডলীর তিনটি, সম্পাদকমণ্ডলীর পাঁচটি, উপ সম্পাদকের দুটি এবং কার্যনির্বাহী সংসদের ২৮টি পদে নাম পরবর্তীতে ঘোষণা করা হবে। বাকি পদগুলোসহ পূর্ণাঙ্গ কমিটি এক সপ্তাহের মধ‌্যে ঘোষণা করা হবে বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামী শুক্রবার সন্ধ‌্যা ৭টায় নতুন সভাপতিমণ্ডলীর প্রথম সভা বসবে। সেখানে কার্যনির্বাহী সংসদের সদস্য নির্বাচন করা হবে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর