৩ ডিসেম্বর, ২০১৬ ১৬:১২

'হাঙ্গেরি সফর দুই দেশের সম্পর্কে নতুন গতির সঞ্চার করেছে'

অনলাইন প্রতিবেদক

'হাঙ্গেরি সফর দুই দেশের সম্পর্কে নতুন গতির সঞ্চার করেছে'

হাঙ্গেরি সফর নিয়ে করা সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'তার এই সফর দুই দেশের মধ্যে নতুন গতির সঞ্চার করেছে।' শনিবার বিকেলে গণভবনে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডারের আমন্ত্রণে বুদাপেস্ট পানি সম্মেলনে যোগ দেন শেখ হাসিনা। হাঙ্গেরি সফরকালে শেখ হাসিনা সোমবার দুই দিনব্যাপী বুদাপেস্ট পানি সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে ভাষণ দেন। এ ছাড়া তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ও প্রেসিডেন্ট জানোস এডারের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। 

এসময় বাংলাদেশে চিকিৎসা, প্রযুক্তি ও কৃষিবিজ্ঞানসহ বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য নতুন বৃত্তি কর্মসূচি প্রবর্তনের প্রস্তাব দেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস আদের। মৎস্যচাষ (পিসিকালচার) এবং জলজ উদ্ভিদ ও জীবজন্তুর বংশ বিস্তারের (একুয়াকালচার) ক্ষেত্রে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করবেন বলে অঙ্গীকার করেন তিনি। হাঙ্গেরির প্রেসিডেন্ট সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে বাংলাদেশের ভবিষ্যৎ, দুর্যোগ এবং পানি সম্পদ ব্যবস্থাপনার মতো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন।

হাঙ্গেরি সফর শেষে গত বুধবার রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বাংলাদেশে পৌঁছান প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, হাঙ্গেরির সঙ্গে বিভিন্ন পর্যায়ের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা নিজেদের অবস্থান সঠিকভাবে তুলে ধরতে সক্ষম হয়েছেন।

সংবাদ সম্মেলন শেষে উপস্থিত সাংবাদিকরা প্রধানমন্ত্রী বিমানে ত্রুটির ঘটনায় নিয়ে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন। কিন্তু প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে খুব বেশি উদ্বেগ করার কিছু নেই বলে আশ্বাস দেন। 

 

বিডি প্রতিদিন/৩ ডিসেম্বর, ২০১৬/ফারজানা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর