৬ ডিসেম্বর, ২০১৬ ১৭:৪৮

১০ টাকা মূল্যে ৩ লাখ ৭০ হাজার ৩৬৯ টন চাল

নিজস্ব প্রতিবেদক

১০ টাকা মূল্যে ৩ লাখ ৭০ হাজার ৩৬৯ টন চাল

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, ১০ টাকা মূল্যে এ পর্যন্ত (৩০ নভেম্বর, ২০১৬) ৩ লাখ ৭০ হাজার ৩৬৯ মেট্টিক টন চাল বিতরণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৩তম অধিবেশনের মঙ্গলবারের বৈঠকে জাতীয় পার্টির এমপি ফখরুল ইমামের (ময়মনসিহ-৮) প্রশ্নের জবাবে তিনি তথ্য জানান। 

সংসদে দেওয়া খাদ্যমন্ত্রীর তথ্যানুযায়ী, বিতরণকৃত চালের মধ্যে ঢাকা বিভাগে এক লাখ ৯ হাজার ২৫৯ টন, খুলনা বিভাগে ৪৪ হাজার ৪৭৭ টন, চট্টগ্রাম বিভাগে ৪৮ হাজার ৯৬১ টন, রাজশাহী বিভাগে ৫৮ হাজার ২০১ টন, রংপুর বিভাগে ৫৯ হাজার ৪৯২ টন এবং বরিশাল বিভাগে ৩০ হাজার ৫৮১ টন বিতরণ করা হয়েছে।

চালের উদ্বৃত্ত প্রায় ২৭.৭০ মেট্টিক টন

রহিম উল্লাহর (ফেনী-৩) প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জানান, খাদ্য চাহিদা পূরণ করে দেশে চালের উদ্বৃত্ত প্রায় ২৭.৭০ মেট্টিক টন। তবে গমের ঘাটতি প্রায় ১৫.৫০ টনসহ হিসেব করলে দেশে গড়ে মোট খাদ্যশস্যের উদ্বৃত্ত প্রায় ১২.২০ লাখ মে. টন। 

তিনি আরও জানান, দেশে মোট খাদ্য শস্যের চাহিদা প্রায় ২৯৫.৪৩ লাখ মে. টন। এর মধ্যে চাল ২৬৮.৬০ মে. টন ও গম ২৬.৮৩ মে. টন। ২০১৫-১৬ অর্থবছরে খাদ্যশস্যের (চাল ও গম) মোট উৎপাদন ৩০৭.৬০ লাখ মে. টন। এর মধ্যে চাল উৎপাদন হয়েছে ২৯৬.৩০ মে. টন ও গম উৎপাদন হয়েছে ২১.৩০ মে. টন । 

চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৫% হারে শুল্ক

সংরক্ষিত মহিলা সদস্য সফুরা বেগমের সম্পূরক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, দেশ এখন খাদ্য স্বয়ং সম্পূর্ণ। ২০১২ সালের পর সরকার কোন চাল আমদানি করেনি। এখন বাংলাদেশ চাল রপ্তানি করার জায়গায় চলে এসেছে। তবে বেসরকারিভাবে যারা চাল আমদানি করেন তাদের নিরুৎসাহিত করতে এখাতে ২৫% হারে শুল্ক আরোপ করা আছে। এটা প্রত্যাহারে সরকারের কোন পরিকল্পনা নেই। এরআগে একই প্রশ্নকর্তার তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, ১০ টাকা মূল্যের চাল মাসে ৩০ কেজি করে দেশের ৫০ লাখ পরিবারের মাঝে বিতরণ করা হচ্ছে। 

 

বিডি-প্রতিদিন/ ০৬ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর