৬ ডিসেম্বর, ২০১৬ ২১:১৪

'শ্রম মজুরি নির্ধারণের কার্যক্রম শুরু'

নিজস্ব প্রতিবেদক

'শ্রম মজুরি নির্ধারণের কার্যক্রম শুরু'

ফাইল ছবি

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু বলেছেন, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন গত ১ সেপ্টেম্বর থেকে শ্রম মজুরি ও ভাতাদি নির্ধারণের কার্যক্রম শুরু করেছে। এ কমিশন রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানাসমূহে কর্মরত শ্রমিকদের মজুরি ও ভাতাদি নির্ধারণে কাজ করে যাচ্ছে। প্রতি পাঁচ বছর পরপর সেক্টর ভিত্তিক মজুরি পুনঃনির্ধারণ করা হয়।

আজ সংসদের ১৩তম অধিবেশনের বৈঠকে মো. মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। প্রতিমন্ত্রী আরও বলেন, গার্মেন্টস শিল্প সেক্টরে ২০১০ সালের পূর্বে ঘোষিত নিম্নতম মজুরি ১ হাজার ৬৬২.৫০ টাকা থেকে ৮২ ভাগ বৃদ্ধি করে ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৩ হাজার টাকা থেকে ৭৭ ভাগ বৃদ্ধি করে ৫ হাজার ৩শ’ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে এবং তা ২০১৩ সালের ১ ডিসেম্বরে থেকে কার্যকর হয়েছে। 

এছাড়া ইতোমধ্যে ‘বিড়ি’ শিল্প, বাংলাদেশ স্থল বন্দর ও বেসরকারি নৌযান শিল্প সেক্টরের মজুরি নির্ধারণের গেজেট প্রকাশিত হয়েছে এবং হোটেল এন্ড রেস্টুরেন্ট এবং হোসিয়ারী শিল্পের মজুরি নির্ধারণের প্রজ্ঞাপন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। 

তিনি আরও বলেন, বর্তমানে ৪২টি বেসরকারি শিল্প সেক্টরের মজুরি নির্ধারণ ও পুনঃনির্ধারণ নিম্নতম মজুরি বোর্ডের সুপারিশের মাধ্যমে করা হচ্ছে। বর্তমান সময় পর্যন্ত ৩৮টি শিল্প সেক্টরের নিম্নতম মজুরি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৫ বছর অতিক্রান্ত হওয়ায় সংশ্লিষ্ট সেক্টরের সংশ্লিষ্ট পক্ষের অনুরোধে ২১টি সেক্টরের মজুরি পুনঃনির্ধারণের কার্যক্রম চলমান রয়েছে। সরকার শ্রমজীবী মানুষের সঠিকভাবে শ্রমের মূল্য পাবার লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬-এর বিধান অনুযায়ী নিম্নতম মজুরি বোর্ডের সুপারিশের ভিত্তিতে বিভিন্ন সেক্টরের শ্রমিক কর্মচারীদের নিম্নতম মজুরি নির্ধারণ করছে।

 

বিডি প্রতিদিন/৬ ডিসেম্বর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর