১০ ডিসেম্বর, ২০১৬ ১২:৫১

বাংলাদেশ থেকে কলা-চাল নিতে চায় মালয়েশিয়া

জহিরুল ইসলাম হিরন, মালয়েশিয়া:

বাংলাদেশ থেকে কলা-চাল নিতে চায় মালয়েশিয়া

বাংলাদেশ থেকে কলা ও চাল নিতে আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। শুক্রবার পুত্রাজায়ায় সারদাং মাহা সচিবালয়ের বারনাস লাউঞ্জে বাংলাদেশ মিশনের হাইকমিশনার মো. শহিদুল ইসলামের সঙ্গে এক বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন মালয়েশিয়ার কৃষিমন্ত্রী ওয়াইবি দাতো শ্রী আহমদ সাবেরি।

কৃষিজাত পণ্যের উন্নয়নে সহযোগিতা চেয়ে সাবেরির সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ মিশনের হাইকমিশনার। বৈঠকে বাংলাদেশ থেকে চাল ও কলা আমদানির বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের অনুরোধ করা হয়। জবাবে মালয়েশিয়ার কৃষিমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

বৈঠকে মালয়েশিয়ার কৃষি মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল, বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (পলিটিক্যাল) রইছ হাসান সারোয়ার, কমার্শিয়াল উইং ধনঞ্জয় দাস উপস্থিত ছিলেন।

মালয়েশিয়ার এই আগ্রহ প্রকাশের মাধ্যমে কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে বাংলাদেশের নতুন দিগন্ত উন্মোচিত হতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বছর চারেক আগে পোল্যান্ডে রফতানি শুরুর পর খেই হারানো বাংলাদেশের কলা নিয়ে আবারও নতুন সম্ভাবনা দেখা দিয়েছে।

বাংলাদেশের কলার গুণগত মান অন্য যে কোনো দেশের তুলনায় ভালো বলে এরই মধ্যে প্রমাণিত হয়েছে। খ্যাতি রয়েছে নরসিংদী, ময়মনসিংহ, মুন্সীগঞ্জ (রামপাল), যশোর, বরিশাল, বগুড়া, রংপুর, জয়পুরহাট, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর আর পাবনা অঞ্চলের কলার।

মৌসুমী জলবায়ুর দেশ হওয়ায় দেশের উচ্চভূমিতে সারা বছরই কলার চাষ হয়। বহুল পরিচিত সাগর কলা ছাড়াও অগ্নিস্বর, অমৃতসাগর, দুধসর, চিনিচাম্পা, সবরি ইত্যাদি জাতের কলা বাংলাদেশে চাষ হয়ে থাকে।

এর আগে অবশ্য ইরাক, শ্রীলংকা, মিশর, মালদ্বীপ, নাইজেরিয়া, মরক্কো এবং দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ থেকে চাল কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

মালয়েশিয়া চাল নিতে শুরু করলে কেনিয়া, উগান্ডা, তানজানিয়া, ফিলিপাইন আর ইন্দোনেশিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশের বাজার ধরাও বাংলাদেশের পক্ষে সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর