২১ জানুয়ারি, ২০১৭ ২০:২৮

প্যারিসে সামাজিক সমস্যা মোকাবেলায় ইউনূস সেন্টারের সঙ্গে চুক্তি হচ্ছে

অনলাইন ডেস্ক

প্যারিসে সামাজিক সমস্যা মোকাবেলায় ইউনূস সেন্টারের সঙ্গে চুক্তি হচ্ছে

প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস দাভোসে সাক্ষাৎ করেন এবং প্যারিসে সামাজিক ব্যবসা প্রতিষ্ঠায় যৌথভাবে কাজ করার ঘোষণা দেন।

যুব বেকারত্বসহ প্যারিসের বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবেলায় নগরীটিতে সামাজিক ব্যবসা প্রতিষ্ঠায় ইউনূস সেন্টার ও প্যারিস নগরীর মধ্যে চুক্তি স্বাক্ষরের ঘোষণা দিয়েছেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ও প্যারিসের মেয়র অ্যান হিদালগো।

আজ শনিবার সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামে একটি যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।  

২০২৪ সালে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস আয়োজনে প্রফেসর ইউনূসের 'তিন শূন্য'র লক্ষ্য অর্থাৎ শূন্য দারিদ্র, শূন্য বেকারত্ব ও শূন্য নীট কার্বন নিঃস্বরণকে কেন্দ্রীয় ভূমিকায় রেখে প্যারিসের প্রার্থিতার ঘোষণা দেন মেয়র হিদালগো।

এ সময়ে প্রফেসর ইউনূস ও মেয়র হিদালগোর সঙ্গে ছিলেন প্যারিসের নেতৃস্থানীয় কোম্পানি হোটেল অ্যাকর, সুয়েজ ও জেসিডেকঅ-র প্রধান নির্বাহীগণ। যারা ২০২৪ অলিম্পিকে প্যারিসের প্রার্থিতার পক্ষে কাজ করছেন।

সংবাদ সম্মেলনে মেয়র হিদালগো সামাজিক ব্যবসাকে শুধু ২০২৪ অলিম্পিক আয়োজনে তাদের প্রার্থিতার অংশ হিসেবে নয়, বরং প্যারিস নগরীর উন্নয়নে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা হিসেবেও সামাজিক ব্যবসার প্রতি তার নগরীর আস্থা পুনর্ব্যক্ত করেন।

প্রফেসর ইউনূস বলেন, ইউনূস সেন্টার ও প্যারিস নগরীর মধ্যকার সহযোগিতা চুক্তিটি সামাজিক ব্যবসার মাধ্যমে নগরীটির বিভিন্ন সামজিক সমস্যা দূরীকরণে একটি দীর্ঘস্থায়ী সম্পর্কের প্রতিশ্রুতি। ২০২৪ অলিম্পিক আয়োজনের জন্য প্যারিসকে বাছাই করা হলে প্রফেসর ইউনূস এই অলিম্পিকের নির্মাণ নকশা ও সেবাসমূহের সকল বিষয়ে সর্বোচ্চ দিক-নির্দেশনা দিতে এই অলিম্পিক আয়োজনে পূর্ণ অংশগ্রহণ করবেন। তবে প্যারিসের প্রার্থিতার ফলাফল যাই হোক না কেন, ইউনূস সামাজিক ব্যবসা নগরীটিতে তার কার্যক্রম পুরোপুরি চালিয়ে যাবেন।

অক্টোবর ২০১৬-তে প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও প্রফেসর ইউনূস ঊনবিংশ শতাব্দীতে নির্মিত প্যারিসের ১৯তম অ্যারন্ডিসমেন্টে অবস্থিত প্যারিসের ঐতিহাসিক ভবন 'ল্য ক্যানঅ' সামাজিক ব্যবসা ভবন হিসেবে যৌথভাবে উদ্বোধন করেন। ইউনূস সেন্টারকে এই ভবনে অফিস স্থাপনের জন্য আমন্ত্রণও জানান মেয়র।

এছাড়াও প্যারিস নগরী ইউনূস সেন্টার ও গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের সাথে যৌথভাবে নভেম্বর ৬-৭, ২০১৭ প্যারিসে অনুষ্ঠেয় “গ্লোবাল স্যোশ্যাল বিজনেস সামিট ২০১৭”-এর অন্যতম আয়োজক। টাউন হলসহ প্যারিস নগরীর বিভিন্ন স্থাপনা এই সম্মেলনের বিভিন্ন সেশন অনুষ্ঠানের কাজে ব্যবহার করা হবে।

বিডি প্রতিদিন/২১ জানুয়ারি ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর