২৪ জানুয়ারি, ২০১৭ ২১:১৪

'হকার নয়, আমাদের গাড়ির চাপে রাস্তায় জ্যাম'

নিজস্ব প্রতিবেদক

'হকার নয়, আমাদের গাড়ির চাপে রাস্তায় জ্যাম'

রাজধানীর ফুটপাত থেকে হকার উচ্ছেদের বিরোধীতা করে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সভাপতি মইনউদ্দিন খান বাদল বলেছেন, যারা বুলডোজার চালিয়ে যাচ্ছেন, আমি জানি না সংসদ সদস্যদের সঙ্গে তাদের কতটুকু সংযোগ আছে। কিন্তু আমি এটা বলব এই ধরনের আচরণ ঘুরে ফিরে সরকার এবং সংসদ সদস্যদের মাথায় এসে পড়বে।

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে মঙ্গলবারের বৈঠকে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। এসময় বৈঠকের সভাপতিত্বে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাসদ নেতা বলেন, অনেকেই বলেছেন হকারদের জন্য সড়কে জ্যাম হচ্ছে। কিন্তু গতকাল বিশ্বরোডের কুড়িল ফ্লাইওভাবে প্রায় দেড় মাইল লম্বা জ্যাম দেখলাম। ওখানে কোনো হকার নেই। আমাদের গাড়ির চাপের কারনে জ্যাম হচ্ছে। যত্রতত্র গাড়ি পার্কিংয়ের কারণে জ্যাম হচ্ছে।

তিনি বলেন, বেশ কয়েকদিন ধরে ঢাকা শহর কর্তৃপক্ষের সাথে হকারদের একটা বিতর্ক-বিরোধ চলছে। হকাররা চোখের সামনে তাদের জীবন জীবিকা ধ্বংস হতে দেখছেন। এখানে একটি বিষয় প্রতিধানযোগ্য- আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এ দেশের হাজারও রকম কনফ্লিক্ট এড়ানোর জন্য ঘোষণা দিয়েছেন, কাউকে প্রপারলি রিপ্লেসমেন্ট করা ছাড়া তাকে কোথাও থেকে উচ্ছেদ করা যাবে না। কিন্তু আমরা লক্ষ্য করছি হঠাৎ যেন ঢাকা শহরকে বিশ্বের সবচেয়ে সুন্দর শহর বানিয়ে ফেলার একটা প্রচণ্ড প্রতিজ্ঞা নিয়ে সংশ্লিষ্টরা এগিয়ে যাচ্ছেন।

ভারতের একটি আইনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ২০১৪ সালের ভারতীয় লোকসভা একটি আইন করেছে হকার ও পথবিক্রেতাদের সুরক্ষার জন্য। তিনি স্পিকারের উদ্দেশ্যে বলেন, আপনার মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষকে বলতে চাই, এই আইনের দিকগুলোও যেন উনারা বিবেচনা করেন। এটা ঠিক আমরা দ্রুত এগুচ্ছি । উন্নয়ন দ্রতগামী হচ্ছে। তার পাশাপাশি এটাও সত্য বাংলাদেশে মাত্র ১০ শতাংশ লোকের কাছে ৪৭ ভাগ সম্পদ একত্রিত হয়েছে। ৪০ শতাংশ নিচের দিকের লোকের কাছে মাত্র ১৩ শতাংশ সম্পদ আছে। এই বাস্তবতায় ফুটপাতের অর্থনীতি বলে একটা অর্থনীতি আছে। কারণ যতই চোখ ধাধানো বিপনিবিতান হোক না কেন, সাধারণ ক্রেতারা ওখানে ঢুকতে পারেন না।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর