Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৫৪ অনলাইন ভার্সন
'ই-নাইন সদস্য রাষ্ট্র ও ইউনেস্কো যৌথভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করবে'
অনলাইন ডেস্ক
'ই-নাইন সদস্য রাষ্ট্র ও ইউনেস্কো যৌথভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করবে'
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ই-নাইন সদস্য রাষ্ট্রসমূহের শিক্ষা বিষয়ক লক্ষ্য বাস্তবায়নে ফোরামের সদস্য রাষ্ট্র ও ইউনেস্কোর যৌথ প্রয়াস টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঢাকা সম্মেলনে ই-নাইন সদস্য রাষ্ট্রসমূহ নিজেদের দায়িত্ব সুনির্দিষ্ট করে একটি একশন প্লান গ্রহণ করার মাধ্যমে সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করেছে।

'
 
আজ মঙ্গলবার ঢাকায় একটি হোটেলে মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ঢাকায় অনুষ্ঠিত তিন দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে আজ সর্বসম্মতিক্রমে ই-নাইন চেয়ার, সদস্য রাষ্ট্র ও ইউনেস্কোর দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সুনির্দিষ্ট টার্মস অব রেফারেন্স গৃহীত হয়েছে। এর ফলে সদস্য রাষ্ট্রসমূহ নিজেদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতার মাধ্যমে শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে, যা কিনা ২০৩০ সালের মধ্যে এসডিজি-৪ বাস্তবায়নে সহায়ক হবে।

তিনি বলেন, ফোরামের সদস্য দেশগুলোর অভিন্ন সমস্যা, যেমন বয়স্ক শিক্ষার হার বাড়ানো, মেয়ে শিশুদের স্কুলে নিয়ে আসা, ঝরে পড়া কমানো এবং মানসম্মত শিক্ষা অর্জনে আরো সুনির্দিষ্ট ও ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হবে।

মন্ত্রী বলেন, এ ফোরামের নতুন সভাপতি হিসেবে এর কার্যক্রম এগিয়ে নিতে বাংলাদেশ সর্বোচ্চ চেষ্টা করবে। সদস্য রাষ্ট্রসমূহের অংশগ্রহনের জন্য ধন্যবাদ জানান এবং চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে তিনি সকল দেশের সহযোগিতা কামনা করেন।

এসময় অন্যান্যের মধ্যে ভারতের মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী উপেন্দ্র কুসওয়া, ইউনেস্কো প্রতিনিধি জর্ডান নাইডু এবং অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/৭ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow