Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:১২ অনলাইন ভার্সন
আপডেট :
৪০ লাখ ৬৪ হাজার ৫০০ মামলা নিস্পত্তি
গ্রেনেড হামলা মামলা শেষ পর্যায়ে: আইনমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

গ্রেনেড হামলা মামলা শেষ পর্যায়ে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাটি সাক্ষ্য গ্রহণের শেষ পর্যায়ে রয়েছে। গত তিন মাস ধরে মামলার তদন্তকারী কর্মকর্তার জেরা চলছে।

আর মাত্র ৯ জন সাক্ষির জেরা সম্পন্ন হলেই মামলাটির সাক্ষ্য জেরা শেষ হবে। একই সঙ্গে তিনি জানান সরকার ২০১৪ সাল থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ৪০ লাখ ৬৪ হাজার ৫০০ মামলা নিস্পত্তি হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৪তম ও শীতকালীন অধিবেশনে রবিবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি বেগম নাসিমা ফেরদৌসী ও বেগম হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এদিকে, মোহাম্মদ সুবিদ আলী ভুইয়ার (কুমিল্লা-১) এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমান সরকার দেশের আদালতে মামলা জট কমিয়ে বিচার কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। বিচারকার্য মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে বর্তমান সরকার ভোলা, চট্ট্রগ্রাম, বরিশাল, কুষ্টিয়া, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, গাইবান্ধা, ককবাজার এবং নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় সর্বমোট ১৫টি চৌকি আদালত স্থাপন করেছে।

তিনি আরও জানান, সারাদেশে ৪১ টি নারী ও শিশু নির্যাতনের অপরাধ দমন ট্রাইব্যুনাল সৃজিত হবে এবং এ সংক্রন্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে। এ ছাড়া দেশে ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারী জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহায়ক পদ এবং ১৯টি পরিবেশ আদালত ও ৬টি পরিবেশ আপিল আদালত সৃজনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছ। উক্ত আদালত এবং সহায়ক পদগুলো সৃজিত হলে মামলা নিস্পত্তি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

বিডি-প্রতিদিন/১২ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow