Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:২৭ অনলাইন ভার্সন
'৩৮ দেশে বন্দি সাড়ে ৯ হাজার বাংলাদেশি'
নিজস্ব প্রতিবেদক
'৩৮ দেশে বন্দি সাড়ে ৯ হাজার বাংলাদেশি'

বিশ্বের ৩৮টি দেশের বিভিন্ন কারাগারে ৯ হাজার ৬৪০ জন বাংলাদেশি নাগরিক বন্দি রয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি আরও বলেন, আটককৃত বাংলাদেশি নাগরিকরা যাতে সুষ্ঠু বিচার প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত মুক্তি লাভ করতে পারে সেজন্য সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাস প্রয়োজনীয় আইনি সহায়তাসহ আনুষাঙ্গিক সহযোগিতা প্রদান করে থাকে। সংশ্লিষ্ট দেশের সরকারের সাথে আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করে তাদের মুক্তি ও দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদের চতুর্দশ ও শীতকালীন অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত মো. শামসুল হক টুকুর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সংসদে দেওয়া তথ্য অনুয়ায়ী মালয়েশিয়াতে ২ হাজার ৪৬৯ জন, ভারতে ২ হাজার ৩৩৭ জন, সংযুক্ত আরব আমিরাতে এক হাজার ৯৮ জন, ওমানে এক হাজার ৪৮ জন, সৌদি আরবে ৭০৩, বাহরাইনে ৩৭০, কুয়েতে ২৬১ জন, যুক্তরাজ্যে ২১৮, গ্রীসে ১২৩,  ইরাকে ১২১, কাতারে ১১২, মায়ানমারে ৯৮, মেক্সিকোতে ৯৭ সিঙ্গাপুরে ৮৭, তুরস্কে ৬৮, জাপানে ৬৫, ইতালিতে ৫১, ফ্রান্সে ৪৬, অস্ট্রেলিয়াতে ৩৯, জর্ডানে ৩৭, যুক্তরাষ্ট্রে ২৬, জর্জিয়া ২৬, হংকংয়ে ২৪, থাইল্যান্ডে ২৩, পাকিস্তানে ১৯, দ. কোরিয়ায় ১৬, নেপালে ১২, দক্ষিণ আফ্রিকাতে ১১, মরিশাসে ৭, , আজারবাইজানে ৬, চীনে ৫, মিশরে ৫, ব্রুনাইয়ে ৫, কিরগিজিস্তানে ১, লেবাননে ২, মঙ্গোলিয়ায় ১, মরক্কোতে ২, ব্রাজিলে একজনসহ মোট ৯৬৪০ জন বাংলাদেশি বন্দি রয়েছেন।

এসময় তিনি আরও জানান, ‘কোন দেশের সংশ্লিষ্ট কতৃপক্ষ কারাগারে আটক থাকা বাংলাদেশি নাগরিকের বিষয়ে অবহিত করলে বা অন্য কোন মাধ্যমে সংবাদ পেলে তা যাচাইপূর্বক বাংলাদেশ দূতাবাস সে দেশের কারাগারে আটক বাংলাদেশির বিষয়ে নিশ্চিত হয় এবং কনস্যুলার একসেসের মাধ্যমে তাদের সাথে দূতাবাস কর্তৃপক্ষ সাক্ষাৎ করে। এছাড়া দূতাবাস মুক্তি পাওয়া অবৈধ বাংলাদেশি নাগরিকদের দেশের ফিরিয়ে আনার জন্য ট্রাভেল পারমিট প্রদান করে থাকে।


বিডি-প্রতিদিন/১৪ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow