Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:২০ অনলাইন ভার্সন
আপডেট :
'বাংলাদেশের উন্নয়ন কাজে এখন কারো সহায়তা প্রয়োজন হয় না'
অনলাইন ডেস্ক
'বাংলাদেশের উন্নয়ন কাজে এখন কারো সহায়তা প্রয়োজন হয় না'
ফাইল ছবি

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, কয়েক বছর আগে বাংলাদেশের অধিকাংশ উন্নয়ন কাজ ভিনদেশি সহায়তায় চলতো। এখন তা নিজেদের অর্থায়নে চলছে।

কারো সহায়তার প্রয়োজন হয় না।  

আজ রবিবার রাজধানীর আগারগাঁওয়ে পরিবেশ অধিদফতরের কেন্দ্রীয় গবেষণাগার উদ্বোধন, নয়েজ লেভেল মিটার বিতরণ, এনবিস্যাপ ও জীববৈচিত্র বিষয়ক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।  

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. রইছউল আলম মণ্ডলের সভাপতিত্বে অধিদফতর মিলনায়তন চামেলীতে এ অনুষ্ঠান হয়।  

পরিবেশ ও বনমন্ত্রী বলেন, ‘পরিবেশ উন্নয়নে বিদেশি সহায়তার বদলে আমরা নিজেদের অর্থে কাজ করার চেষ্টা করছি। বড় কিছু পাবার জন্য জোরালো পদক্ষেপ নিচ্ছি। ’ 

তিনি বলেন, ‘পরিবেশ রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশ একটি ফান্ড গঠন করেছে। চুক্তি অনুযায়ী সেই ফান্ডে প্রতিবছর একশ’ বিলিয়ন ডলার পাবার কথা। সেটা এখন ঠিকমতো আসছে না। অর্থাৎ গতি হারিয়েছে। ’

এতে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। সম্মানিত অতিথি ছিলেন পরিবেশ অধিদফতরের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম।  

অনুষ্ঠানে পরিবেশ ও জীববৈচিত্র এবং শব্দদূষণ নিয়ে দু’টি তথ্যচিত্র তুলে ধরেন অধিদপ্তরের পরিচালক মো. সোলায়মান হায়দার ও ফরিদ আহমেদ। এতে সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশ ও বিশ্বের তুলনামূলক চিত্র এবং পরিবেশের ক্ষেত্রে সরকারের অর্জনগুলো তুলে ধরা হয়।  
 
অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ সড়ক পরিবহণ সংস্থাকে (বিআরটিএ) শব্দদূষণ নিয়ন্ত্রণে শব্দমাত্রা পরিমাপক যন্ত্র বিতরণ করা হয়। পুলিশের অতিরিক্ত ডিআইজি (স্পেশাল ক্রাইম-পুলিশ সদর দপ্তর) মো. মাসুম রব্বানী, বিআরটিএ’র পরিচালক (এনফোর্সমেন্ট) নাজমুল আহসান মজুমদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে শব্দমাত্রা পরিমাপক যন্ত্র গ্রহণ করেন।  

বিডি প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow